Bangladesh Pratidin

প্রকাশ : ১৫ অক্টোবর, ২০১৮ ১৭:৪২ অনলাইন ভার্সন
আপডেট : ১৫ অক্টোবর, ২০১৮ ১৮:০৬
উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালে
একসাথে চার সন্তান প্রসব
অনলাইন প্রতিবেদক
একসাথে চার সন্তান প্রসব

রাজধানীর একটি হাসপাতালে শাকিলা বেগম (২২) নামে এক নারী একসাথে চার সন্তান প্রসব করেছেন। আজ সোমবার বেলা ১১টায় উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালে এই চার সন্তান প্রসব করেন তিনি। এদের মধ্যে পুত্র সন্তান একজন, বাকি তিনজন কন্যা। 

শাকিলা বেগম কুমিল্লা জেলার দিপাড়া ইউনিয়নের গোপালনগর গ্রামের বাসিন্দা। 

ওই হাসপাতালের গাইনোকোলজিস্ট ইউনিটের প্রধান প্রফেসর ডা. নীলুফার শামীম আফজার নেতৃত্বে একটি দল সিজারিয়ান অস্ত্রোপচারের মাধ্যমে এ চার নবজাতককে ভূমিষ্ঠ করান। সিজারিয়ান দলের অন্য সদস্যরা হলেন- সহযোগী অধ্যাপক ডা. হাফিজা আক্তার ও ডা. শান্তা বেগম।

বিষয়টি নিশ্চিত করে নীলুফার শামীম আফজা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ' শাকিলা বেগম ১৫ দিন আগে এই হাসপাতালে ভর্তি হন। পরে নানা পরীক্ষা-নিরীক্ষা শেষে আজ সোমবার বেলা ১১টায় সিজারিয়ান অস্ত্রোপচারের মাধ্যমে তার পরপর চারটি সন্তান ভূমিষ্ঠ হয়। নবজাতকদের মধ্যে একজন ছেলে ও তিনজন মেয়ে। ছেলেটির ওজন ১ কেজি ৮শ’ গ্রাম, মেয়ে তিনটির মধ্যে একটির ওজন ১ কেজি ৬শ’ গ্রাম ও অন্য দুটির ওজন ১ কেজি ৪শ’ গ্রাম করে।

ভূমিষ্ঠ হওয়া চার নবজাতক ও তাদের মা সুস্থ আছেন জানিয়ে ডাক্তার নীলুফার আরও বলেন, ওই বাচ্চাগুলো প্রি-ম্যাচিউর হওয়ায় মায়ের বুকের দুধ টেনে খেতে না পারছে না। ফলে তাদের নিওনেটাল আইসিইউতে রাখা হয়েছে। আশা করছি- আগামী ২/৩ দিনের মধ্যে ওই নবজাতকগুলোকে তাদের মায়ের কাছে দেয়া যাবে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow