২২ অক্টোবর, ২০১৮ ২৩:২৬

১০ বার চক্কর দিয়ে ঢাকায় কাতার এয়ারওয়েজের জরুরি অবতরণ

রক্ষা পেলেন ৩ শতাধিক যাত্রী

নিজস্ব প্রতিবেদক

১০ বার চক্কর দিয়ে ঢাকায় কাতার এয়ারওয়েজের জরুরি অবতরণ

ফাইল ছবি

ঢাকা থেকে উড্ডয়নের পর কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট প্রায় দু'ঘণ্টা পর জরুরি অবতরণ করেছে।  পেছনের দুটি চাকায় বার বার ত্রুটি দেখা দেওয়ায় ফ্লাইটের পাইলট ফিরে আসার সিদ্ধান্ত নেয়। ফ্লাইটটি জরুরি অবতরনের আগে চাকা খোলার জন্য বিমানবন্দরের আকাশে ১০ বার চক্কর দেয়৷ সোমবার রাত ৯টা ৩৫ মিনিটে চাকাটি খুলে গেলে ফ্লাইটটি নিরাপদে জরুরি অবতরণ করে। এতে করে বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায় ফ্লাইটটি। ফ্লাইটে তিন শতাধিক যাত্রী ছিলো। 

জরুরি অবতরণের আগে শাহজালাল বিমানবন্দরে এমারজেন্সী ঘোষণা করা হয়। সব ধরনের ফ্লাইট ওঠানামা বন্ধ করা হয়। যেকোন পরিস্থিতি মোকাবেলায় বিমানবন্দর ফায়ার সার্ভিস, বিমান বাহিনী, আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী ছিল প্রস্তুত৷রাত ১০ টা থেকে বিমানবন্দরে স্বাভাবিক কাজ শুরু হয়। 

বিমানবন্দর সুত্র জানায়, তিন শতাধিক যাত্রী নিয়ে রওনা দেয় ফ্লাইটটি। কিন্তু পেছনের দুই চাকা কাজ না করায় বাধ্য হয়ে ফ্লাইটটি ঢাকায় ফিরেছে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার আবদুল্লাহ আল ফারুক বলেন, প্লেনটি রাত ৭ টা ৪০ মিনিটে ঢাকা থেকে কাতারের উদ্দেশ্যে উড্ডয়নের পর এর চাকা ভেতরে ঢুকছিল না। একবার ঢুকলে বের হচ্ছিল না। এ ধরনের ঘটনাকে ‘ইরেগুলারিটিস’ বলে। ইরেগুলারিটিসের কারণে পাইলট প্লেনটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ২৫ কিলোমিটার যাওয়ার পর ফিরে আসার সিদ্ধান্ত নেন এবং এটি রাউন্ড দেয়া শুরু করে। অবশেষে ৯ টা ৩৫ মিনিটে প্লেনটি নিরাপদে অবতরণ করে।

বিমানবন্দর সূত্র জানায়, প্লেনটি ঢাকায় অবতরণের কারণে রাত ৯টার পর থেকে শাহজালালের রানওয়েতে অন্য কোনো বিমান অবতরণ করতে দেয়া হয়নি। ৯টা থেকে রানওয়ে বন্ধ ছিল। অবতরণের সময় কোনো ধরনের ঝুঁকি না নিতে পাইলট তেল পুড়ানোর জন্য দীর্ঘক্ষণ আকাশে ঘুরতে থাকেন।

প্লেনে মোট ২৯৮ জন বয়স্ক যাত্রী ও ২ জন ইনফ্যান্ট (২ বছর বয়সের মধ্যে) যাত্রী ছিল। আর ক্রু এবং পাইলট মিলে ১৮ জন ছিলেন।

আন্তর্জাতিক ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইট অ্যাওয়ারে দেখা যায়, ফ্লাইটটি ঢাকা থেকে উড্ডয়নের পর থেকে অবতরণের আগ পর্যন্ত মোট ১০ বার ঘুরপাক খায়।


বিডি প্রতিদিন/২২ সেপ্টেম্বর ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর