১২ নভেম্বর, ২০১৮ ১৭:০৭

বরিশালে ৪৯ জন করদাতাকে সম্মাননা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

বরিশালে ৪৯ জন করদাতাকে সম্মাননা

বরিশালে এবার ৪টি ক্যাটাগরীতে ৪৯ জন সর্বোচ্চ করদাতাকে সম্মাননা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড। কর অঞ্চল বরিশালের উদ্যোগে সোমবার নগরীর একটি অভিজাত হোটেলে সর্বোচ্চ কর প্রদানকারী ৩ জন, দীর্ঘ সময় কর প্রদানকারী ২ জন, মহিলা কর প্রদানকারী ১ জন এবং তরুণ কর প্রদানকারী ১ জন ক্যাটাগরীতে বরিশাল বিভাগের ছয় জেলা থেকে ৪৯ জনকে এই সম্মাননা দেওয়া হয়। 

জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য আরিফা শাহানার সভাপতিতে অনুষ্ঠানে বক্তৃতা করেন প্রধান অতিথি বরিশালের বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস। 
 
২০১৭-১৮ অর্থ বছরে বরিশাল কর অঞ্চলে কর আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৪৩৫ কোটি টাকা। আদায় হয়েছে ৪৩৫ কোটি ৮৭ লাখ ৭৪ হাজার টাকা। নতুন অর্থ বছরে করের লক্ষ্যমাত্রা ৫১১ কোটি ৭৯ লাখ টাকা। মোট করদাতা ১ লাখ ২৫ হাজার ৫২৬ জন। 

অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশের ১৬টি কোটি মানুষ যদি একদিন এক টাকা করে কর দেন তাহলে প্রতিদিন ১৬ কোটি টাকা রাজস্ব আয় হবে। 

বিভাগীয় কমিশনার তার বক্তব্যে বলেন, করদাতার সংখ্যা বৃদ্ধি করার জন্য কর প্রদান প্রক্রিয়া সহজ ও সার্বজনীন করা এবং প্রত্যক্ষ কর প্রদানে নাগরিক মনে যে ভীতি রয়েছে সেগুলো দূর করতে রাজস্ব বোর্ডকে উদ্যেগী হতে হবে। এছাড়া করদাতাদের নাগরিক সুযোগ সুবিধা পেতে বিশেষ কার্ড প্রদানের বিষয়টি গুরুত্বেও সঙ্গে বিবেচনা করার আহ্বান জানান তিনি। 

এ প্রসঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য আরিফা শাহানা তার বক্তব্যে বলেন, আগামীতে করদাতাদের ট্যাক্সকার্ড প্রদানের পরিকল্পনা রয়েছে। 

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মাহফুজুর রহমান, বরিশাল কর অঞ্চলের কর কমিশনার মকবুল হোসেন পাইক, অতিরিক্ত কর কমিশনার মোঃ আবুল বাসার আকন, অতিরিক্ত যুগ্ম কর কমিশনার নাঈমুর রসুল, যুগ্ম কর কমিশনার মোঃ লুৎফর রহমান ও বিশিষ্ট ব্যবসায়ী বরিশাল ক্লাব লি. এর সভাপতি কাজী মফিজুল ইসলাম কামাল। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর