১৬ ফেব্রুয়ারি, ২০১৯ ১৩:০৪

'বিতর্কিত নির্বাচনের মাধ্যমে কৃত্রিম বিরোধী দল সৃষ্টি হয়েছে'

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

'বিতর্কিত নির্বাচনের মাধ্যমে কৃত্রিম বিরোধী দল সৃষ্টি হয়েছে'

সু-শাসনের জন্য নাগরিক (সুজন) এর সম্পাদক অধ্যাপক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, বিতর্কিত নির্বাচনের মধ্য দিয়ে দেশে একটি কৃত্রিম বিরোধী দলের সৃষ্টি হয়েছে। এই বিরোধী দল সত্যিকারের বিরোধী দল নয়। তাই জনগণকে বিরোধ দলের ভূমিকা পালন করতে হবে।

শনিবার সকালে বরিশাল নগরীর রায় রোডের খেয়ালী গ্রুপ থিয়েটার মিলনায়তনে সুজনের বিভাগীয় পরিকল্পনা সভায় সূচনা বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সুজনের বিভাগীয় পরিকল্পনা সভার সমন্বয়কারী ও জেলা কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা আক্কাস হোসেনের সভাপিতত্বে সভায় ড. বদিউল আলম মজুদমার আরও বলেন, গণতন্ত্রের কাঠামোটাই হচ্ছে নজরদারীর কাঠামো। রাষ্ট্রের ৩টি বিভাগ একে অপরের উপর নজরদারী করবে। এখানে বিরোধী দলের ভূমিকা অপরিসীম। বিরোধী দল ছাড়া গণতন্ত্র হয় না। সংসদে বিরোধী দল থাকতে হবে, সংসদের বাইরেও বিরোধী দল থাকতে হবে। দুর্ভাগ্যবশত: দেশে একটি কৃত্রিম বিরোধী দল সৃষ্টি হয়েছে। তাই নাগরিক সমাজকে ইতিবাচক মনোভাব নিয়ে বিরোধী দলের ভূমিকা পালন করতে হবে, সরকারের ভুল-ত্রুটি শুধরে দিতে হবে। সরকার যাতে সঠিকভাবে পরিচালিত হয় এবং মানুষের কল্যাণে কাজ করে সেটা নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, একটা গণতন্ত্রের সূচনা হয় সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে। দেশে নির্বাচন বিতর্কিত হয়েছে। আগামীতে কিভাবে নির্বাচনটা গ্রহনযোগ্য করা যায়, কিভাবে নির্বাচনের উপর মানুষের আস্থা ফিরিয়ে আনা যায় সে ব্যাপারে কাজ করতে হবে। সুজন সেই কাজটিই করে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

বিভাগীয় পরিকল্পনা সভায় অন্যান্যের মধ্যে সুজনের কন্দ্রিয় সমন্বয়কারী দিলিপ কুমার সরকার, আঞ্চলিক সমন্বয়কারী মেহের আফরোজ মিতা, ঝালকাঠী সুজনের সভাপতি হেমায়েত উদ্দিন হিমু, বরগুনা সুজনের সম্পাদক অ্যাডভোকেট কাদের হোসেন, ভোলা জেলা সুজনের উপদেস্টা মো. মোবাসসের হোসেন, বরিশাল জেলা সুজন সম্পাদক রনজিৎ দত্ত¡ এবং সচেতন নাগরিক কমিটির (সনাক) জেলা সভাপতি অধ্যক্ষ জাহিদ হোসেন বক্তব্য রাখেন।

এছাড়া বিভিন্ন এলাকা থেকে আগত সুজনের সদস্যরা বিভাগীয় পরিকল্পনা সভায় তাদের মতামত প্রদান করেন।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর