Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি, ২০১৯ ১৭:২৮
আপডেট : ১৬ ফেব্রুয়ারি, ২০১৯ ১৭:৩০

চলতি সপ্তাহেই কেমিক্যাল গোডাউনে অভিযান : সাঈদ খোকন

অনলাইন ডেস্ক

চলতি সপ্তাহেই কেমিক্যাল গোডাউনে অভিযান : সাঈদ খোকন
সংগৃহীত ছবি

পুরান ঢাকার কেমিক্যাল গোডাউনগুলোতে চলতি সপ্তাহেই ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

শনিবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক গোল টেবিল বৈঠকে এই কথা জানান তিনি।

সাঈদ খোকন বলেন, অভিযানে ঝুঁকিপূর্ণ কেমিক্যাল গোডাউনগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। জনবহুল পুরান ঢাকার কেমিক্যাল গোডাউনগুলো একটি বড় সমস্যা। নিমতলি ট্রাজেডির পরই কেমিক্যাল গোডাউনগুলো সরানোর উদ্যোগ নেওয়া হয়েছিল, কিন্তু সম্ভব হয়নি। চলতি সপ্তাহেই ঝুঁকিপূর্ণ কেমিক্যাল গোডাউনে মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান চালানো হবে। ঝুঁকিপূর্ণ নয় এমন কেমিক্যাল ছাড়া কেউ ব্যবসা করতে পারবেন না।

বিভিন্ন অগ্নিকাণ্ডের ঘটনার পর নাশকতার প্রশ্ন উঠলেও শেষ পর্যন্ত সুরাহা না হওয়ায় আক্ষেপ প্রকাশ করে তিনি বলেন, কড়াইল বস্তি, গুলশানের সিটি কর্পোরেশন মার্কেটসহ বেশ কয়েকটি অগ্নিকাণ্ডে পর সাধারণ মানুষের পক্ষ থেকে নাশকতার অভিযোগ পাওয়া গেছে। কিন্তু সে সব ঘটনায় তদন্ত কমিটি কিংবা মামলা হলেও বিষয়গুলো সুরাহা হয়নি। অগ্নিকাণ্ডের কারণটাও জানা সম্ভব হয়নি।

এসব অগ্নিকাণ্ডে ঘটনা যদি ক্রাইম হয়ে থাকে তাহলে আমরা একটা ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি চাই। ফায়ার সার্ভিস ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নির্দেশনা, অনুরোধ বা আহ্বান জানাবো, আপনারা অন্তত একটি ক্রাইমের দৃষ্টান্তমূলক শাস্তি দিন।

গোলটেবিল বৈঠকের শুরুতে মূল প্রবন্ধ উপস্থান করেন ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচাল ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান। তিনি তার বক্তব্য অগ্নিকাণ্ডের বিভিন্ন চ্যালেঞ্জ ও প্রতিরোধে করণীয় সম্পর্কিত বিভিন্ন দিক তুলে ধরেন।

বিডি প্রতিদিন/১৬ ফেব্রুয়ারি ২০১৯/আরাফাত


আপনার মন্তব্য