১৬ ফেব্রুয়ারি, ২০১৯ ২০:১৪

শালবন বিহারে দর্শনার্থীদের উপচে পড়া ভিড়

কুমিল্লা প্রতিনিধি

শালবন বিহারে দর্শনার্থীদের উপচে পড়া ভিড়

শালবন বৌদ্ধ বিহার। কুমিল্লায় পর্যটকদের অন্যতম আকর্ষণ। এখন শালবন বৌদ্ধ বিহারে দর্শনার্থীদের উপচে পড়া ভিড় দেখা গেছে। শীতের মৌসুমে এখানে বেশি ভিড় থাকে। শালবন বৌদ্ধ বিহারসহ পাশের রুপবানমুড়া ও কোটিলামুড়ায়ও আশপাশের জেলা ও সারা দেশের দর্শনার্থীরা ভিড় করছে। 

কুমিল্লা মহানগর থেকে ৮ কিলোমিটার পশ্চিমে শালবন বিহার। ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলা থেকে কুমিল্লা আসার জন্য রেল ও সড়কপথে যাতায়াতের সু-ব্যবস্থা থাকায় দর্শনার্থীরা এখানে সহজে আসতে পারেন। এখানে অষ্টম শতকের পুরাকীর্তি রয়েছে। রয়েছে ময়নামতি যাদুঘর। জাদুঘরের পাশে রয়েছে বনবিভাগের পিকনিক স্পট। শালবন বিহারের পাশে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)।

সরেজমিন গিয়ে দেখা যায়, শালবন বৌদ্ধ বিহার ও ময়নামতি জাদুঘর এলাকা এখন সরগরম। সেখানে বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীদের উপস্থিতি বেশি দেখা গেছে। বিহারে শিশুদের নিয়ে প্রবেশ করেছে অভিভাবকরা, বিহারের ভিতরে শিশুরা ছোটাছুটি করছে। কেউ কেউ স্বজনদের নিয়ে মোবাইল ফোনে ছবি কিংবা সেলফি তুলছে। বিহারের পাশে দেখা গেছে দর্শনার্থীদের দুই শতাধিক বাস ও মাইক্রোবাস। বাসের মাইকে বাজছে বিভিন্ন ধরনের গান। বেসরকারি কটেজে চলছে রান্না। চলছে কুইজ ও র‌্যাফেল ড্র।

পরিবার নিয়ে ফেনী থেকে আসা জামাল হোসেন জানান, শালবন বৌদ্ধ বিহার এলাকাটি অনেক সুন্দর। পুরার্কীতি দেখার সঙ্গে এখানে সবুজের সতেজতায় প্রাণ ভরে নিঃশ্বাস নেওয়া যায়। তবে এখানে গণশৌচাগার সঙ্কট এবং সড়কের দুরাবস্থা মানুষকে ভোগান্তিতে ফেলে। প্রয়োজনীয় হোটেল-মোটেল, রেস্তোরাঁ ও বিশ্রামাগার নির্মাণ করা হলে পর্যটনে কুমিল্লা আরও বেশি সফলতা অর্জন করতে পারবে।

কুমিল্লার শিক্ষাবিদ এহতেশাম হায়দার চৌধুরী বলেন, শালবন বিহারসহ অন্যান্য প্রত্নতাত্ত্বিক স্থানগুলো বেড়ানোর মতো দারুণ জায়গা। এগুলো সুরক্ষিত করা গেলে সরকারের রাজস্ব আয় আরো বাড়বে।

শালবন বৌদ্ধ বিহার ও ময়নামতি জাদুঘরের কাস্টোডিয়ান আহমেদ আবদুল্লাহ জানান, ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি এই তিন মাস এখানে দর্শনার্থীদের উপচে পড়া ভিড় থাকে। গত দুই দিনে আয় হয়েছে দুই লক্ষাধিক টাকা। গণ শৌচাগার নির্মাণসহ আরও কিছু সংস্কার করা গেলে দর্শনার্থী বাড়বে। 

বিডি প্রতিদিন/১৬ ফেব্রুয়ারি ২০১৯/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর