১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ১৭:১৭

শেবাচিমে ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার ঘটনা তদন্তে কমিটি

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

শেবাচিমে ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার ঘটনা তদন্তে কমিটি

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালের অর্থপেডিক বিভাগে সরকারী ওষুধের (ইনজাকশন সেফিউরক্সিম) পার্শ্বপ্রতিক্রিয়ার ঘটনা তদন্তে ৩ সদস্যের একটি কমিটি গঠন করেছে কর্তৃপক্ষ। মঙ্গলবার সকালে এ বিষয়ে এক জরুরি সভা করে হাসপাতাল কর্তৃপক্ষ। সভায় হাসপাতালের সহকারী পরিচালক (প্রশাসন) ডা. ইউনুস আলীকে প্রধান করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে ৩ কার্য দিবেসর মধ্যে কর্তৃপক্ষের কাছে রিপোর্ট দিতে বলা হয়েছে। 

এছাড়া যে সরকারী ইনজাকশন (এসেনশিয়াল ড্রাগসের সেফিউরক্সিম) দেওয়ার পর রোগীরা আরও অসুস্থ হয়ে পড়ে সেই ইনজাকশনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। একই সাথে ওই ব্যাচের ওষুধ রোগীর শরীরে না দেওয়ার জন্য কেন্দ্রীয় কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। 

গত সোমবার রাত সাড়ে ১০টার দিকে হাসপাতালের পুরুষ অর্থপেডিক বিভাগের ২১ জন রোগীর শরীরে সরকারীভাবে সরবরাহ করা এসেনশিয়াল ড্রাগসের সেফিউরক্সিম ইনজাকশন দেওয়া হয়। এরপর রোগীদের শরীরে তাপমাত্রা বেড়ে যায়, শ্বাসকষ্ট হয় এবং খিচুনী শুরু হয়। পরে পাল্টা চিকিৎসা ব্যবস্থায় তাদের সুস্থ করে তোলা হয়। এ ঘটনায় গঠন করা হয় তদন্ত কমিটি। 

এর কয়েকদিন আগেও সরকারী একই ইনজাকশন দেওয়ার পর আরও কয়েকজন রোগী পার্শ্বপ্রতিক্রিয়ায় আক্রান্ত হয়েছিলেন বলে জানা গেছে।

বিডি-প্রতিদিন/১৯ ফেব্রুয়ারি, ২০১৯/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর