২১ ফেব্রুয়ারি, ২০১৯ ১৩:৪৫

স্মৃতির মিনারে বিষাদের ছায়া

ময়মনসিংহ প্রতিনিধি

স্মৃতির মিনারে বিষাদের ছায়া

ভাষা শহীদদের স্মৃতির মিনারে একুশের প্রথম প্রহরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে ময়মনসিংহবাসী। গভীর রাত থেকে শুরু করে সারাদিনই শহীদদের স্মরণে মানুষের ঢল নামে ময়মনসিংহ নগরীর টাউন হলে অবস্থিত ভাষা শহীদদের স্মৃতিস্তম্ভে।

ভোরের সূর্য ওঠার পর শহীদ বেদিতে যখন হাজারো মানুষের ঢল তখন বিষাদের কালো ছায়া নেমে আসে ময়মনসিংহের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে। পুরান ঢাকার চকবাজারে ভোর হওয়ার আগেই ৭০ টি তাজা প্রাণ ঝরে যাওয়ার ঘটনায় সেই শোক গেঁথে ছিল উপস্থিত মানুষের হৃদয়ে। অকালে চলে যাওয়া সেইসব মানুষদের জন্য এক মিনিট নীরবতাও পালন করা হয়।

এর আগে একুশের প্রথম প্রহরের শুরুতেই শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ময়মনসিংহের বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান। পরে রেঞ্জ ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রশাসক ইকরামুল হক টিটুসহ ময়মনসিংহ প্রেসক্লাব, আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান এবং এনজিওসহ সর্বস্তরের মানুষ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এদিকে বৃহস্পতিবার সকালে বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধাভরে স্মরণ করেন ভাষা শহীদদের। তবে আগত সবার মাঝেই ছিল বিষাদের ছায়া। কারণ বুধবার রাতে পুরান ঢাকার চকবাজার এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনার ভয়াবহতা সকাল থেকেই ধীরে ধীরে প্রকাশ হচ্ছিল। লাশের মিছিলের খবরে ভাষা শহীদদের মিনারে আগতদের করে তোলে বিষাদময়। সবার মুখে শুধু অগ্নিকাণ্ডের কথা। এক পর্যায়ে ঘোষণা মঞ্চ থেকে এ্যাড. নজরুল ইসলাম চুন্নুর আহ্বানে এক মিনিটি নীরবতাও পালন করা হয়। 

জেলা প্রশাসন ময়মনসিংহের আয়োজনে ও শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালার উদ্যোগে সকাল ১০টা থেকে ঘণ্টাব্যাপী শিশুদের সুন্দর বাংলা হাতের লেখা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বেলা ১১টায় নগরীর এ্যাড. তারেক স্মৃতি অডিটোরিয়ামে জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভাসহ দিন ব্যাপী নানা আয়োজন করা হয়।

এদিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে সকাল ৭টায় বিশ্ববিদ্যালয় ক্লাব ভবন থেকে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে একটি প্রভাতফেরি বের করা হয়। প্রভাত ফেরিটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়। পরে সেখানে শহীদদের উদ্দেশে শ্রদ্ধা নিবেদন ও পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আলী আকবর। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর