Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৪ মার্চ, ২০১৯ ২২:১৫

রাজশাহীতে জৈব বালাইনাশক প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে জৈব বালাইনাশক প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ

রাজশাহীতে জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে রাজশাহী ফল গবেষণা কেন্দ্রে প্রশিক্ষণের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। দুই দিনব্যাপী এই প্রশিক্ষণ আয়োজন করছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) কীটতত্ত্ব বিভাগ। এতে সহায়তা দিচ্ছে বাংলাদেশে শাকসবজি, ফল ও পান ফসলের পোকামাড়ক এবং রোগবালাই ব্যবস্থাপনায় জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্প।

উদ্বোধনীতে অতিথি ছিলেন প্রকল্পটির পরিচালক ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের আইপিএম বিভাগের উপ-পরিচালক কৃষিবিদ মো. রেজাউল ইসলাম। ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দিনের সভাপতিত্বে এতে বক্তব্য দেন, বারির রোগতত্ত¡ বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আশরাফ উদ্দিন আহমেদ ও ড. নির্মল কুমার দত্ত। 

উদ্বোধনীতে বক্তারা বলেন, একসময় দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা কঠিন ছিল। কিন্তু সেই অসাধ্য সাধন হয়েছে, নিশ্চিত হয়েছে খাদ্য নিরাপত্তা। এখন বড় চ্যালেঞ্জ নিরাপদ খাদ্য নিশ্চিত করা। আর এ জন্য বিভিন্ন ধরণের জৈব বালাইনাশক ভিত্তিক বালাই ব্যবস্থাপনা প্রযুক্তি নিয়ে কাজ শুরু হয়েছে। 

দুই দিনব্যাপী এই প্রশিক্ষণ শেষ হবে শুক্রবার। এতে জেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা, বৈজ্ঞানিক কর্মকর্তা ও শিক্ষকসহ ৭০ জন প্রতিনিধি অংশ নিয়েছেন। প্রশিক্ষণে অর্জিত জ্ঞান কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে অংশগ্রহণকারীদের আহŸান জানান বক্তারা।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য