শিরোনাম
২০ মার্চ, ২০১৯ ১৭:০৩

যে ৮ দফা দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন

অনলাইন ডেস্ক

যে ৮ দফা দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন

বাসচাপায় শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী নিহতের প্রতিবাদে ও নিরাপদ সড়কের আট দফা দাবিতে রাজধানীর বেশ কয়েকটি জায়গায় আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা। 

বুধবার বেলা ১১টার কিছু আগে রাজধানীর দুর্ঘটনাস্থল প্রগতি সরণিত, রায় সাহেব বাজার মোড়, ফার্মগেট ও শাহবাগে অবস্থান নেয় শিক্ষার্থীরা। এসময় সবগুলো সড়কে যান চলাচল কার্যত বন্ধ হয়ে যায়। সৃষ্টি হয় দীর্ঘ যানজট।

শিক্ষার্থীরা বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে সড়কে অবস্থান শুরু করেন। এসময় তারা বিভিন্ন ধরনের স্লোগান দিতে থাকেন। 

শিক্ষার্থীদের ৮দফা দাবিগুলো হলো- পরিবহন সেক্টরকে রাজনৈতিক প্রভাবমুক্ত করতে হবে এবং প্রতি মাসে বাস চালকের লাইসেন্সসহ সকল প্রয়োজনীয় কাগজপত্র চেক করতে হবে, আটককৃত চালক ও সম্পৃক্ত সকলকে দ্রুততম সময়ের মধ্যে সর্বোচ্চ শাস্তির আওতায় আনতে হবে, আজ থেকে ফিটনেসবিহীন বাস ও লাইসেন্সবিহীন চালককে দ্রুততম সময়ের মধ্যে অপসারণ করতে হবে, ঝুঁকিপূর্ণ ও প্রয়োজনীয় সকল স্থানে আন্ডার পাস, স্পিড ব্রেকার ও ফুট ওভারব্রিজ নির্মাণ করতে হবে, সড়কে হত্যার সাথে জড়িত সকলকে সর্বোচ্চ আইনের আওতায় আনতে হবে, প্রতিযোগিতামূলক গাড়ি চলাচল বন্ধ করে নির্দিষ্ট স্থানে বাসস্টপ এবং যাত্রী ছাউনি করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করাসহ আট দফা দাবি জানানো হয়।

উল্লেখ্য, মঙ্গলবার সকালে প্রগতি সরণি এলাকায় সু-প্রভাত বাসের চাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-এর শিক্ষার্থী আবরার আহম্মেদ চৌধুরী নিহত হয়। পরে সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। এ সময় তারা ৮ দফা দাবিতে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে।

বিডি প্রতিদিন/২০ মার্চ ২০১৯/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর