২৫ মার্চ, ২০১৯ ২২:১৭

ময়মনসিংহ সিটি নির্বাচন ও রাজনৈতিক দলগুলোর প্রতিক্রিয়া

সৈয়দ নোমান, ময়মনসিংহ

ময়মনসিংহ সিটি নির্বাচন ও রাজনৈতিক দলগুলোর প্রতিক্রিয়া

ইকরামুল হক টিটু, জাহাঙ্গীর আহমেদ, সৈয়দ শফিকুল ইসলাম

আগামী মে মাসের ৫ তারিখ দেশের দ্বাদশ সিটি করপোরেশন ময়মনসিংহের প্রথম নির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। গেজেট প্রকাশের পাঁচ মাস ১০ দিন পর তফসিল ঘোষণা হয়েছে। তবে গেজেট প্রকাশের ৬ মাসের মধ্যে নির্বাচন হবার কথা থাকলেও নির্ধারিত সময়ের ২০ দিন পর অনুষ্ঠিত হতে যাচ্ছে সিটির প্রথম ভোট। 

আর এ নির্বাচনকে ঘিরে দীর্ঘদিন ধরেই রাজনৈতিক মহলে চলছিল নানা জল্পনা-কল্পনা। সোমবার সন্ধ্যায় তফসিল ঘোষণার পর বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সাথে যোগাযোগ করা হলে তারা তাদের তাৎক্ষণিক প্রতিক্রিয়া ব্যক্ত করেন। 

এদিকে ক্ষমতাসীন দল ও কাউন্সিলর প্রার্থীরা তফসিল ঘোষণার পরপরই নগরীর প্রধান সড়কসহ অলি-গলিতে আনন্দ মিছিল করছে।

এ বিষয়ে জানতে চাইলে অনেকটা উচ্ছসিত কণ্ঠে সিটি করপোরেশনের বর্তমান প্রশাসক ও মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ইকরামুল হক টিটু প্রথমেই কৃতজ্ঞতা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি। 

তিনি বলেন, প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাওয়া এ ভোট নিয়ে জনগণের মধ্যে ব্যাপক সাড়া পড়েছে। প্রতিটি এলাকায় মাসখানেক ধরেই নির্বাচনের আমেজ বিরাজ করছে। এখন জনগণ তাদের কাঙ্খিত জনপ্রতিনিধি নির্বাচন করবে। নির্বাচনের মাধ্যমে নির্বাচিত প্রতিনিধি ময়মনসিংহ নগরীর উন্নয়নের দায়িত্ব গ্রহণ করবেন।

মহানগর জাতীয় পার্টির সভাপতি জাহাঙ্গীর আহমেদ বলেন, এ নির্বাচনকে আমরা স্বাগত জানাচ্ছি। কারণ জাতীয় সংসদের বিরোধী দলীয় উপনেতা বেগম রওশন এরশাদ প্রধানমন্ত্রীর কাছ থেকে বহু আকাঙ্খিত এই সিটি করপোরেশন বাস্তবায়ন করেছেন। আগামী দিনে জনগণের ভোটে নির্বাচিত জনপ্রতিনিধির মাধ্যমে নবগঠিত এই করপোরেশন আমাদের প্রত্যাশা পূরণ করবে বলে আমরা আশাবাদী। তবে নির্বাচনের পূর্বে নগরে শান্তি-শৃঙ্খলা রক্ষার জন্য অবৈধ অস্ত্র উদ্ধার, চিহ্নিত সন্ত্রাসীদের গ্রেফফারের জোড় দাবি জানান এই নেতা।

ময়মনসিংহ মহানগর জাসদের সভাপতি সৈয়দ শফিকুল ইসলাম মিন্টু নির্বাচন কমিশনারকে অভিনন্দন জানিয়ে বলেন, আশা করছি জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে একটি সুষ্ঠু ও সুন্দর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হবে। যার মাধ্যমে নগরবাসীর আশা-আকাঙ্খা ও উন্নয়নের বাস্তবায়ন হবে। 

এদিকে সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও উত্তাপ নেই বিএনপিতে। অনেকটা ভাব-লেশহীন কণ্ঠে মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবুল আলম জানান, প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচনী ব্যবস্থাকে ভেঙে দিয়ে গোটা নির্বাচন ব্যবস্থাকে ব্যর্থ করে দিয়েছে বর্তমান সরকার। এমন পাতানো নির্বাচনে বিএনপি আর নেই। 

নির্বাচন উপলক্ষে চলতি বছরের ২৮ জানুয়ারি ময়মনসিংহ সিটি করপোরেশনকে ৩৩টি সাধারণ এবং ১১টি সংরক্ষিত ওয়ার্ডে ভাগ করে সীমানা সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়। ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া ইউনিয়নের পুরোটা এবং খাগডহর, চর ঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চর নিলক্ষীয়া ইউনিয়নের আংশিক এলাকাকে অন্তর্ভুক্ত করে এই সিটি করপোরেশনের এলাকা নির্ধারণ করা হয়।

গেল বছরের ১৫ অক্টোবর ময়মনসিংহকে বাংলাদেশের দ্বাদশ সিটি করপোরেশন গঠনের গেজেট প্রকাশ করে সরকার। এর আগে ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলা নিয়ে দেশের অষ্টম বিভাগ হিসেবে ময়মনসিংহের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এর তিন বছরের মাথায় ময়মনসিংহ সিটি করপোরেশনও ঘোষণা করা হয়।

নতুন এই সিটি করপোরেশনের আয়তন ৯১ দশমিক ৩১৫ বর্গকিলোমিটার। মোট জনসংখ্যা ৪ লাখ ৭১ হাজার ৮৫৮ জন।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর