২৬ মার্চ, ২০১৯ ২১:২৫

ফেসবুকে 'মসিক' নির্বাচন

সৈয়দ নোমান, ময়মনসিংহ:

ফেসবুকে 'মসিক' নির্বাচন

আগামী ৫ মে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের (মসিক) প্রথম নির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ২৫ তারিখ সন্ধ্যায় ঘোষিত তফসিল অনুযায়ী আসছে মাসের ৮ তারিখ মনোনয়ন জমা, ১০ তারিখ যাছাই বাছাই আর ১৭ তারিখ প্রত্যাহারের শেষ দিন ধার্য্য করা হয়। 

তফসিল ঘোষণার পরপরই নগরীর প্রধান সড়কসহ অলি-গলিতে আনন্দ মিছিল বের করে সম্ভাব্য মেয়র ও কাউন্সিল প্রার্থীদের অনুসারীরা। তবে সব কিছু ছাপিয়ে ময়মনসিংহ নগরীতে বসবাসকারী সিংহভাগ মানুষের ফেসবুকের টাইমলাইনে চলছে এই নির্বাচন নিয়ে নানা আলোচনা। সম্ভাব্য মেয়র প্রার্থী এবং তাদের সমর্থকরা দিচ্ছেন স্ট্যাটাস। 

‘বাংলাদেশ প্রতিদিনের’ অনলাইন ভার্সনে মসিক নির্বাচনের জন্য তফসিল ঘোষণার পর করা প্রতিবেদনটি নিজের ওয়ালে শেয়ার করেন সিটি কর্পোরেশনের প্রশাসক ইকরামুল হক টিটু। সেখানে ঢুঁ মেরে দেখা মেলে মঙ্গলবার বিকেল ৫টা পর্যন্ত প্রতিবেদনটি শেয়ার হয়েছে ২০৮ বার। মন্তব্য পড়েছে ২০৫টি। আর রিএক্ট হয়েছে ১২’শর বেশি। 

এছাড়াও প্রতিটি ওয়ার্ডের কাউন্সিল প্রার্থীরা নিজেদের ছবির সাথে তফসিলের তথ্য দিয়ে নিজেদের প্রার্থীতা জাহির করছেন। পিছিয়ে নেই বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, সুশীল সমাজ ও গণমাধ্যম কর্র্মী এবং সাধারণ মানুষ। 

শাহীন নামের একজন নিজেকে আওয়ামী রাজনীতিক পরিচয় দিয়ে লিখেছেন, বঙ্গবন্ধুর আমৃত্যু সহচর জাতীয় ৪ নেতার অন্যতম নেতা শহীদ সৈয়দ নজরুল ইসলামের ময়মনসিংহ, শিল্পাচার্য জয়নুল আবেদীনেরর শহর ময়মনসিংহ, বীরাঙ্গনা সখিনার শহর ময়মনসিংহ, স্বাধীনতা সংগ্রামী মনা পাগলার শহর ময়মনসিংহ, স্যার জগদীশ বসু, আনন্দমোহন বসু, সত্যজিৎ রায়ের শহর ময়মনসিংহ। উপমহাদেশের খ্যাতনামা ব্যক্তিত্ব, অগ্নিপুরুষদের শহর ময়মনসিংহ। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিতেও অম্লান এই ময়মনসিংহ শহর। জমিদার পরগনাদের ঐতিহ্যের শহর ময়মনসিংহ। ভাষা আন্দোলন, গণতন্ত্র থেকে মুক্তিযুদ্ধের উত্থানেও ময়মনসিংহের ভূমিকা অন্যতম। তাই ময়মনসিংহ সিটি কর্পোরেশনে মেয়র হতে হবে সেই হতিহাস ঐতিহ্যের পরম্পরায় মুক্তিযোদ্ধের চেতনার লোক।

আইনজীবী ও সমাজকর্মী মতিউর রহমান ফয়সাল নিজের ওয়ালে লিখেছেন, ‘স্বপ্নের ময়মনসিংহ সিটি নির্বাচনে সবকেন্দ্রে ইভিএম। শুভ কামনা সব প্রার্থীদের জন্য।’
জাহেদ রুবেল নামের একজন সংবাদকর্মী লিখেছেন, বিভাগ হলো, হলো সিটি কর্পোরেশন। ভোটের ঢামাডোল বাজল... ৫ মে জানা যাবে কে হচ্ছেন নগরপিতা।’

নির্বাচন উপলক্ষে চলতি বছরের ২৮ জানুয়ারি ময়মনসিংহ সিটি কর্পোরেশনকে ৩৩টি সাধারণ এবং ১১টি সংরক্ষিত ওয়ার্ডে ভাগ করে সীমানা সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়। ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া ইউনিয়নের পুরোটা এবং খাগডহর, চর ঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চরনিলক্ষীয়া ইউনিয়নের আংশিক এলাকাকে অন্তর্ভুক্ত করে এই সিটি কর্পোরেশনের এলাকা নির্ধারণ করা হয়।

গত ১৫ অক্টোবর ময়মনসিংহকে বাংলাদেশের দ্বাদশ সিটি করপোরেশন গঠনের গেজেট প্রকাশ করে সরকার। এর আগে ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলা নিয়ে দেশের অষ্টম বিভাগ হিসেবে ময়মনসিংহের প্রস্তাব অনুমোদন দেয় নিকার। এর তিন বছরের মাথায় ময়মনসিংহ সিটি কর্পোরেশনও ঘোষণা করা হয়।

নতুন এই সিটি কর্পোরেশনের আয়তন এখন ৯১ দশমিক ৩১৫ বর্গকিলোমিটার। মোট জনসংখ্যা ৪ লাখ ৭১ হাজার ৮৫৮ জন। ভোটার রয়েছেন ৩ লাখেরও বেশি।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর