১৫ এপ্রিল, ২০২৪ ১৭:১৮

রাজশাহীতে ১২০ টাকার টোল ৫০০ টাকা আদায়, আটক ২

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে ১২০ টাকার টোল ৫০০ টাকা আদায়, আটক ২

প্রতীকী ছবি

রাজশাহীর গোদাগাড়ী পৌরসভায় ট্রাক থেকে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগে দুইজনকে আটক করেছে পুলিশ। একজন ট্রাক চালক ৯৯৯-এ ফোন দিয়ে অভিযোগ দিলে রবিবার রাত ১২টার দিকে গোদাগাড়ী থানা পুলিশ পৌরসভার তৌমুরের মোড়ে অভিযান চালিয়ে তাদের আটক করে। তারা সরকারিভাবে নির্ধারিত ১২০ টাকা টোলের বিপরীতে ট্রাক প্রতি জোর করে ৫০০ টাকা করে আদায় করছিল।

আটক ব্যক্তিরা হলেন-জাহাঙ্গীর আলম ও রকিবুর রহমান। তাদের বাড়ি গোদাগাড়ী এলাকায়। তারা ট্রাকের টোল আদায়কারী প্রতিষ্ঠান মেসার্স মুন এন্টারপ্রাইজের পক্ষ থেকে টোল আদায় করছিল।

পুলিশ জানায়, এ বছর গোদাগাড়ী পৌরসভায় ট্রাকের লোড-আনলোডের টোল আদায়ের ইজারা পায় রাজশাহী নগরীর কাশিয়াডাঙ্গা এলাকার মুখলেসুর রহমান মুকুলের প্রতিষ্ঠান মেসার্স মুন এন্টারপ্রাইজ। ইজারার নিয়ম অনুযায়ী ১ বৈশাখ (১৪ এপ্রিল) থেকে গোদাগাড়ী পৌরসভা এলাকায় ট্রাকের লোড-আনলোডের টোল আদায় শুরু করে। তারা জোতকসাই তৌমুরের মোড়ে বালুবাহী যানবাহনের টোল আদায় করে। সারেংপুর ঘাট থেকে বালুগুলো নিয়ে যাওয়া হচ্ছিল। ইজারাদারের লোকজন ট্রাক প্রতি ১২০ টাকার বিপরীতে ৫০০ টাকা এবং ট্রলি প্রতি ৩০ টাকার বিপরীতে ২০০ টাকা হারে আদায় করে। জোর করে অতিরিক্ত টোল আদায় করায় একজন ট্রাক চালক জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এ ফোন দিয়ে অভিযোগ দেন।

সাকিব নামের ট্রাক চালক জানান, ১২০ টাকা সরকারি দর হলেও এতোদিন তারা ১৫০ টাকা করে দিয়ে এসেছেন। কিন্তু নতুন বছরের প্রথম দিন হঠাৎ করে তা বাড়িয়ে ৫০০ টাকা আদায় করা হয়। ফলে ট্রাক চালকরা বাধ্য হয়ে ৯৯৯-এ ফোন করে অভিযোগ দেন।

ইজারাদার মুখলেসুর রহমান মুকুলের বালুঘাটের টোল আদায় দেখাশোনার দায়িত্বে থাকা বাবু বলেন, ইজারাদার যেভাবে নির্দেশনা দিয়েছেন, কর্মচারীরা সেভাবেই টোল আদায় করে থাকেন। এ বিষয়ে ইজারাদার ভালো বলতে পারবেন। তার সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন তিনি। তবে মুকুলকে একাধিকবার কল কর হলেও তিনি ফোন রিসিভ করেননি।

গোদাগাড়ী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল মতিন বলেন, ট্রাক চালকদের অভিযোগের পর অতিরিক্ত টোল আদায়ের কারণে দুইজনকে আটক করা হয়েছে। আটককৃতদের জিজ্ঞাসাবাদ ও তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।

গোদাগাড়ী পৌরসভার মেয়র অয়েজ উদ্দিন বিশ্বাস বলেন, জেলা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী ট্রাক প্রতি ১২০ টাকা ও ট্রলি প্রতি ৩০ টাকা টোল নির্ধারণ করা হয়েছে। এর চেয়ে বেশি টোল আদায় করা যাবে না। যদি ইজারার শর্ত অমান্য করে অতিরিক্ত টোল আদায় করা হয়, সে ক্ষেত্রে ইজারাদারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর