Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : ৬ জুন, ২০১৬ ১২:২১
'ঝুপড়ি' হয়ে উঠছে নগরবাসীর বিষফোঁড়
অনলাইন ডেস্ক
'ঝুপড়ি' হয়ে উঠছে নগরবাসীর বিষফোঁড়

জীবন ও জীবিকার তাগিদে প্রতিদিনই দেশের নানা প্রান্ত থেকে ঢাকায় ছুটে আসছেন অসংখ্য নিম্নআয়ের মানুষ। খেটে খাওয়া এসব শ্রমজীবী মানুষের অনেকেরই নেই মাথা গোঁজার ঠাঁই। ফলে তারা ফুটপাত, বাসস্ট্যান্ড ও রেলস্টেশনে অবৈধভাবে বাসস্থান তৈরি করে বসবাস শুরু করছেন। এতে করে একদিকে যেমন নোংরা হচ্ছে আমাদের এই প্রিয় শহর, তেমনি বাঁশ, কাঠ ও খড়কুটো দিয়ে গড়ে উঠা ঝুপড়ি হয়ে উঠছে মাদক ও সন্ত্রাসের আস্তানা। তাই সিটি করপোরেশনের সময় এসেছে বিষয়টি নিয়ে এখনই চিন্তা করার।

নগরবাসীর অভিযোগ, এসব ঝুপড়িতে প্রকাশ্যে বিক্রি হয় মদ, গাঁজা ও ইয়াবার মতো মাদকদ্রব্য। আর মাদকের এমন সহজলভ্যতার কারণে শহরের তরুণ সমাজ সহজেই মাদকে আসক্ত হওয়ার সুযোগ পাচ্ছে। তাই এদের দমন করতে না পারলেও মাদকের ভয়াবহ কবল থেকে যুব সমাজকে রক্ষা করা কঠিন হয়ে পড়বে বলে মনে করছেন নগরবাসী।

এদিকে, ফুটপাতের ওপর বাসস্থান তৈরির ফলে মানুষের হাঁটা-চলায় অসুবিধা হচ্ছে। ফলে পথচারীরা বাধ্য হয়ে ঝুঁকি নিয়ে রাস্তার ওপর দিয়ে হাঁটা চলা করছেন। এর ফলে একদিকে যেমন ছোট বড় দুর্ঘটনায় মানুষের প্রাণহানি ঘটনা ঘটছে, তেমনি গাড়ির স্বাভাবিক গতি ব্যাহত হচ্ছে, সৃষ্টি হচ্ছে যানজট। এতে রাস্তায় অপচয় হচ্ছে চাকরিজীবীদের মূল্যবান সময়।

নগরবাসীর অভিযোগ, বস্তি ধরণের এই সব অস্থায়ী বাসস্থানে যারা বাস করছেন তাদের অধিকাংশেরই অর্থ উপার্জনের কোনো পথ নেই। আর তাদের এই অসহায়ত্বের দিকটাকে কাজে লাগিয়ে অপরাধ জগতে টেনে নিচ্ছে বড় বড় সন্ত্রাসীরা। তারাও জীবন ও জীবিকার তাগিদে সহজেই সস্ত্রাসীর পথ বেঁছে নিচ্ছে। তাছাড়া ছিন্নমূল হওয়ার কারণে অপরাধ করার কারণে তারা ধরা ছোঁয়ার বাইরে থেকে যান। তাই এ ধরণের অবৈধ বাসস্থান উচ্ছেদ না করা গেলে অপরাধের মাত্রা কমবে না বলেও মনে করছেন অনেকে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ হিসাব বলছে, ঢাকায় ভাসমান মানুষের সংখ্যা ৫০ হাজারের বেশি। কিন্তু সংশ্লিষ্টরা বলছেন, এই সংখ্যা আরও অনেক বেশি। তারা বলছেন, ভাসমান এই মানুষগুলোর থাকার জন্য যেমন কোনো জায়গা নেই তেমনি তারা শিক্ষা, স্বাস্থ্যসহ মৌলিক অধিকার থেকেও বঞ্চিত। ফুটপাত, বাসস্ট্যান্ড ও রেলস্টেশনের পাশাপাশি এই সব মানুষদের নগরীর বিভিন্ন যাত্রী ছাউনি, মাজার, ফুটওভার ব্রিজে আশ্রয় নিতে দেখা যায়।

বিডি-প্রতিদিন/০৬ জুন, ২০১৬/মাহবুব




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow