Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : ৭ জুন, ২০১৬ ১৩:১৬
কাঁচা মরিচ-পেঁয়াজের দামে আগুন
অনলাইন ডেস্ক
কাঁচা মরিচ-পেঁয়াজের দামে আগুন

রমজানকে সামনে রেখে বেশিরভাগ নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে। এই সময়ে বেশি চাহিদার তালিকায় থাকে পেঁয়াজ, রসুন, চিনি, ছোলা, ডাল, খেঁজুর, বেগুন, কাঁচামরিচের দাম গত এক মাসে কয়েক দফায় বাড়িয়েছেন ব্যবসায়ীরা। আর উপয়ান্ত না দেখে এই চড়া দামেই পণ্য কিনতে হচ্ছে ভোক্তাদের।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বেগুনের কেজি প্রতি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা এবং কাঁচা মরিচ ১৮০ থেকে ২০০ টাকা। অথচ সপ্তাহ খানেক আগেও বেগুনের কেজি ছিল ৩০ থেকে ৩৫ টাকা। আর কাঁচা মরিচের কেজি ছিল ৪০ থেকে ৪৫ টাকা।

ইফতারে ছোলা থাকা চাই। আর এই সুযোগে রমজানে আসতেই ছোলার দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। বাজারে এখন প্রতি কেজি ছোলা মানভেদে বিক্রি হচ্ছে ৯০ টাকা, ১০০ টাকা ও ১০৫ টাকা। এক মাস আগেও যা ছিল যথাক্রমে ৭৮ থেকে ৮০ টাকা ও ৬০ থেকে ৬৫ টাকা।

রমজানে বেশি চাহিদা থাকা খেসারি ডালের দামও কেজিতে ১৫ থেকে ২০ টাকা বেড়ে ৭৫ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। অথচ আন্তর্জাতিক বাজারে মসুর ডালের কেজি ৬৮ টাকা হলেও দেশের বাজারে আমদানি করা মসুর ডাল বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা। আর দেশি মসুর ডাল ১৪০ থেকে ১৫০ টাকা।

অন্যান্য পণ্যের মতো দাম বেড়েছে শসা, গাজর, টমেটো ও ধনেপাতারও। কেজিতে ২০ টাকা বেড়ে শসা, গাজর ও টমেটো এখন বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা। গত সপ্তাহে ১০০ গ্রাম ধনেপাতা ১০ টাকার স্থলে এখন বিক্রি হচ্ছে ৩০ টাকায়।

বাজারে দেশি পেঁয়াজ আকারভেদে ৫ থেকে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৪২ থেকে ৫০ টাকা আর ভারতীয় পেঁয়াজ ২৮ থেকে ৩৫ টাকা। তবে চীনা রসুন ২১০-২২০ টাকা এবং দেশি রসুন ১৩০-১৫০ টাকা দরে। যা এক মাস আগেও ছিল যথাক্রমে ৯০ এবং ১৯০ টাকা।

দাম বেড়েছে খেজুরেরও। প্রতি কেজি খেঁজুর এক মাস আগে ছিল ১০০ থেকে ১৫০ টাকা। এখন তা বিক্রি হচ্ছে ১৮০ থেকে ৩৫০ টাকা।

বিডি-প্রতিদিন/০৭ জুন, ২০১৬/মাহবুব




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow