শিরোনাম
২৬ নভেম্বর, ২০১৬ ১৪:৩৪

সিলেটে ২২ পয়েন্টে বসছে এমএস পাইপ, চার পয়েন্টে রাউন্ড অ্যাবাউট

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটে ২২ পয়েন্টে বসছে এমএস পাইপ, চার পয়েন্টে রাউন্ড অ্যাবাউট

যানজট নিরসন, দুর্ঘটনা প্রতিরোধ এবং সৌন্দর্যবর্ধন এ তিন বিষয়কে মাথায় রেখে সিলেট মহানগরীর ২২টি পয়েন্টে সড়কে এমএস পাইপ বসানো এবং চারটি পয়েন্টে ‘রাউন্ড অ্যাবাউট’ নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সিটি করপোরেশন (সিসিক)। ইতিমধ্যে এমএস পাইপ বসানোর প্রক্রিয়া শুরু হয়েছে। রাউন্ড অ্যাবাউট নির্মাণের প্রক্রিয়াও শিগগির শুরু করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সিসিক সূত্রে জানা যায়, সম্প্রতি সিলেট মহানগরীর জিন্দাবাজার, বন্দরবাজার, জেলরোড, আম্বরখানা, চৌহাট্টা, বারুতখানা, সুবিদবাজারসহ গুরুত্বপূর্ণ ২২টি পয়েন্টে সড়কের মধ্যে এমএস পাইপ বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

মূলত যানজট নিরসনের লক্ষ্যে, যানবাহন চলাচলে শৃঙ্খলা আনতে সিলেট মহানগর পুলিশের (এসএমপি) ট্রাফিক কন্ট্রোল বিভাগের পরামর্শক্রমেই এমন সিদ্ধান্ত নেয় সিসিক। এ  লক্ষ্যে পরীক্ষামূলকভাবে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোয় ট্রাফিক পুলিশের সহায়তায় প্রথমে সিমেন্টের ডিভাইডার বসানো হয়। পরীক্ষামূলক কার্যক্রমে সুফল মেলায় স্থায়ীভাবে সড়কে এমএস পাইপ বসানোর সিদ্ধান্ত বাস্তবায়ন প্রক্রিয়া শুরু হয়।

 এক্ষেত্রে এমএস পাইপ বসানোয় জায়গা একেবারেই কম লাগবে এবং স্থায়ীভাবে বসানো ও পরবর্তীতে চাইলে তুলে ফেলা যাবে- এ বিষয়গুলো বিবেচনায় নেওয়া হয়। ইতিমধ্যে টেন্ডার প্রক্রিয়া ও ওয়ার্ক অর্ডার শেষে কয়েকটি পয়েন্টে এমএস পাইপ বসানো হয়েছে। দ্রুত এ কাজ শেষ হবে বলে মন্তব্য সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীবের। এদিকে দুর্ঘটনা রোধ ও সৌন্দর্যবর্ধনের লক্ষ্যে নগরীর চারটি গুরুত্বপূর্ণ পয়েন্টে ‘রাউন্ড অ্যাবাউট’ নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সিটি করপোরেশন। নগরীর কাজিরবাজার পয়েন্ট, বাবনা পয়েন্ট, চৌহাট্টা পয়েন্ট এবং টিলাগড় পয়েন্টে এ রাউন্ড অ্যাবাউট নির্মাণ করা হবে। শিগগিরই এ কাজের টেন্ডার প্রক্রিয়া শুরু করার কথা জানিয়েছেন সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা। এদিকে নগরীর কাজিরবাজার পয়েন্টে যে রাউন্ড অ্যাবাউট নির্মাণ করা হবে, সেখানে ভাস্কর্যের আদলে বিশেষ প্রক্রিয়ায় সিলেটের ঐতিহ্য ফুটিয়ে তোলা হবে। এ প্রসঙ্গে সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এমএস পাইপ ও রাউন্ড অ্যাবাউট যানজট নিরসন, দুর্ঘটনা প্রতিরোধ ও সৌন্দর্যবর্ধনের কাজ করবে। সিলেট মহানগরীর বাসিন্দাদের সর্বোচ্চ সেবা দিতে ও নগরীকে আধুনিক হিসেবে গড়ে তুলতে সিসিক কাজ করছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর