Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭
প্রকাশ : ২ এপ্রিল, ২০১৭ ১৪:৫৬ অনলাইন ভার্সন
আপডেট :
হ্যালো ১৬১০৪
রেজা মুজাম্মেল, চট্টগ্রাম
হ্যালো ১৬১০৪

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) এলাকার সড়কবাতি নষ্ট, অনেক দিন ধরে বাতি না জ্বলা, সড়কবাতি সংস্কারের দায়িত্বে থাকা লোকজন না আসা, এলাকার সড়কের বেহাল অবস্থা থাকা, বাসার আশপাশে দিনের পর দিন আবর্জনার স্তূপ থাকা- এ জাতীয় অভিযোগ থাকলে কখন কোথায় জানাবে তা জানা নেই নগরবাসীর।

তবে চসিক এবার এ ধরনের নাগরিক দুর্ভোগ থেকে মুক্তি দিতে আনছে 'হ্যালো ১৬১০৪।

' মুঠোফোন থেকে এক ডায়ালেই জানানো যাবে এলাকার সমস্যা-অভিযোগ। অন্য প্রান্ত থেকে জানিয়ে দেওয়া হবে সমস্যার সমাধান। এ জন্য চালু হচ্ছে ‘কল সেন্টার’। সব প্রস্তুতি শেষ। এখন কেবল অপেক্ষা আনুষ্ঠানিক উদ্বোধনের।

উদ্বোধনের পর দিনরাত ২৪ ঘণ্টা খোলা থাকবে এটি। যে কোনো মোবাইল অপারেটর থেকে করা যাবে কল। নেওয়া হবে স্বাভাবিক 'কলচার্জ'।

চসিকের আইটি কর্মকর্তা ইকবাল হোসেন বলেন, কল সেন্টারের নম্বরটিতে কল করে শুধু রাস্তাঘাট, ময়লা-আবর্জনা বা সড়কবাতিজনিত সমস্যার সমাধান মিলবে তা নয়, চসিকের প্রদত্ত সব নাগরিক সেবাও দ্রুত পাওয়া যাবে। জবাবদিহিতা নিশ্চিত করতে এ কল সেন্টার স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। ফলে নগরবাসী ১৬১০৪ হান্টিং নম্বরে (শর্ট কোড) কল করেই চসিকের যে কোনো ধরনের তথ্য পাবে।  

কল সেন্টারের হান্টিং নম্বরটিতে কল করে পাওয়া যাবে নগরবাসীর হোল্ডিং ট্যাক্স সমস্যা, এ নিয়ে কর আদায় কর্মকর্তা বা কর্মচারীর যদি কোনো অনিয়ম থাকে, প্রয়োজনীয় তথ্য যেমন অসুস্থ রোগীর পরিবহন বা অ্যাম্বুলেন্স সেবা, জন্ম-মৃত্যু সনদ, বয়স সনদ, ইপিআই কার্যক্রম নিয়ে তথ্য, ট্রেড লাইসেন্স, যানবাহন কর, হোল্ডিং নম্বর প্রদান, পরিবর্তন ও পৃথককরণ, দোকান বরাদ্দ, হাট-বাজার ইজারা, বার্ষিক অনুদান, রাস্তা কাটার অনুমতি, সড়কবাতি রক্ষণাবেক্ষণ, রোড রোলার ভাড়া, হোটেল-রেস্তোরাঁয় পচা-বাসি খাবার রোধ, আবর্জনা অপসারণ, মশক নিধন, জাতীয়তা সনদ, চারিত্রিক সনদ, অবিবাহিত সনদ, বেকারত্ব সনদ, আয়ের সনদ ও পারিবারিক আদালত  থেকে তালাক সংক্রান্ত নানা তথ্যও মিলবে এ কল সেন্টার থেকে।  

চসিকের আইটি বিভাগ সূত্রে জানা যায়, 'হ্যালো ওয়ার্ল্ড' নামে তথ্যপ্রযুক্তি বিষয়ক একটি প্রতিষ্ঠান এই কল সেন্টার স্থাপনে কারিগরি সহযোগিতা দিচ্ছে। গত বছরের অক্টোবরে প্রতিষ্ঠানটির সঙ্গে চসিকের চুক্তি হয়। চুক্তি অনুযায়ী 'হ্যালো ওয়ার্ল্ড' ইতিমধ্যে কারিগরি কাজগুলো সম্পন্ন করে। বর্তমানে এটি পরীক্ষামূলক পর্যায়ে আছে। তবে এখনো চূড়ান্ত হয়নি। কারণ 'ফোকাল পয়েন্ট’ (কল সেন্টারে কল করার পর নগরবাসীকে যিনি চসিকের তথ্য জানাবেন) তাকে নিয়োগ দেওয়া হয়নি।

আপনার মন্তব্য

up-arrow