বুধবার, ৩ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০ টা

চট্টগ্রাম আদালতে সাকা চৌধুরী

চট্টগ্রাম আদালতে সাকা চৌধুরী

গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগের অভিযোগে দায়ের করা দু’টি মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী সালাহউদ্দিন কাদের চৌধুরীকে চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতে হাজির করা হয়েছে। আজ বুধবার সকাল ১০টা ১৩ মিনিটে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে তাকে আদালতে হাজির করা হয়।

এর আগে মঙ্গলবার মামলা দু’টির অভিযোগ গঠনের শুনানিতে হাজির করানোর জন্য তাকে কাশিমপুর কারাগার থেকে চট্টগ্রামে নিয়ে আসা হয়েছিল।

চট্টগ্রামের জেলা আদালতের পিপি অ্যাডভোকেট আবুল হাশেম জানান, ‍আসামীপক্ষ ফৌজদারি কার্যবিধির ২৪১ ধারায় মামলা থেকে অব্যাহতির আবেদন জমা দিয়েছিলেন। ওই আবেদনের উপর শুনানি হবে। রাষ্ট্রপক্ষে অভিযোগপত্রের উপর একটি নারাজি পিটিশন ছিল। ওই পিটিশনের উপরও শুনানি হবে। এরপর অভিযোগ গঠনের শুনানি হবে।

জানা গেছে, ঢাকার পল্টনে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে জনসভার অনুমতি না দেয়‍ার প্রতিবাদে এবং সালাহউদ্দিন কাদের চৌধুরীকে গ্রেপ্তারের গুজব তুলে ২০১০ সালের ৭ নভেম্বর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুন্ডের বাঁশবাড়িয়া এবং সলিমপুর এলাকায় পৃথক দু’টি স্পটে গাড়ি ভাংচুর ও গাড়িতে আগুন দেয়ার ঘটনা ঘটে। এসময় বাঁশবাড়িয়া থেকে ৩ জনকে এবং সলিমপুর থেকে একজনকে গ্রেপ্তার করে পুলিশ।

ওইদিনই পৃথক দু’টি ঘটনায় সীতাকুন্ড থানার এস আই গোলাম ফারুক ভূঁইয়া বাদি হয়ে পৃথক দু’টি মামলা দায়ের করেন। ওই মামলায় গ্রেপ্তার হওয়া দু’জন আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়ে বলেন, সালাহউদ্দিন কাদের চৌধুরীর নির্দেশে তারা গাড়ি ভাংচুর ও আগুন দিয়েছিল।

মামলা দু’টি তদন্ত শেষে পুলিশ দু’টি মামলাতেই সাকা চৌধুরীকে প্রধান আসামী করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। এর মধ্যে বাঁশবাড়িয়ার ঘটনার মামলায় ১১ জন এবং সলিমপুরের মামলায় ৭ জনকে আসামী করা হয়।
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর