বৃহস্পতিবার, ৩০ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

অস্তিত্বহীন নীলু জোট

অস্তিত্বহীন নীলু জোট

শেখ শওকত হোসেন নীলুর নেতৃত্বাধীন ১০টি দলের সমন্বয়ে (ক্ষুদ্র ও ভগ্নাংশ) ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট- এনডিএফের প্রায় সবগুলোই নাম ও প্যাড সর্বস্ব। রাজধানীতে বাসাবাড়ি কিংবা বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানে এসব দলের ছোটখাটো অফিস থাকলেও ঢাকার বাইরে অধিকাংশ দলের নেই কোনো অস্তিত্ব। আর ওইসব অফিসও ব্যবহার করা হয় ব্যক্তিগত কাজে। রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনের নিবন্ধন আছে শুধু নীলুর ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি)। নিবন্ধিত এই একটি মাত্র দল নিয়েই এনডিএফ ঘোষণা দিয়েছে-আগামী সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে সবগুলো আসনেই তারা প্রার্থী দেবেন।


এনপিপি ছাড়াও এনডিএফ জোটে রয়েছে-ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) একাংশ, ইসলামিক পার্টির একাংশ, ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ-ভাসানী) একাংশ, মুসলিম লীগের একাংশ, লেবার পার্টির একাংশ, তৃণমূল ন্যাপ ভাসানী, ইনসাফ পার্টি, জাগদল ও ভাসানী ফ্রন্ট।


জোটের শরিক ভাসানী ফ্রন্টের চেয়ারম্যান মমতাজ চৌধুরী। দলের কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটিও নেই। বছর দুয়েক আগে কোনোভাবে জোড়াতালি দিয়ে ৩১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছিল। তারও এখন নেই কোনো অস্তিত্ব। ঢাকায় দলের কোনো কার্যালয়ও নেই। এনডিএফের পুরানা পল্টনের কার্যালয়েই বসেন ভাসানী ফ্রন্টের নেতারা। বাংলাদেশ প্রতিদিনকে মমতাজ চৌধুরী জানান, 'নয়াপল্টনের ভাসানী ভবনের নিচ তলায় আমি অফিস করতাম। কিন্তু বিএনপি আমাকে বের করে দিয়েছে। সরকারের সঙ্গে যোগাযোগ করে ভাসানী ভবন নিতেও পারি। তারপরও ঝগড়াঝাটি করতে মন চায় না। দলের নিবন্ধন প্রসঙ্গে তিনি বলেন, আমলাদের হাত থেকে লাইসেন্স নিয়ে রাজনীতি করতে চাই না।'


ভাসানী সমর্থিত আরেক দল-তৃণমূল ন্যাপ ভাসানী। এর চেয়ারম্যান পারভীন নাসের খান ভাসানী। কাগজে কলমে দল থাকলেও বাস্তবে এর কোনো অস্তিত্ব নেই। নিবন্ধন দূরের কথা দলের নেই পূর্ণাঙ্গ কমিটি। পারভীন নাসের খান নিজেই জানালেন, ঢাকায় এখনো অফিস নেওয়া হয়নি। নিজের বাসা থেকেই তিনি দল চালান। ভাসানীর অনুসারী দলগুলো টুকরা টুকরা হয়ে যাচ্ছে বলেও হতাশার কথা বলেন তিনি।


এনডিপির একাংশের চেয়ারম্যান আলমগীর মজুমদার। ঐক্যবদ্ধ রাজধানীর ১১৬/২, নয়াপল্টনে কালভার্ড রোডে এক রুমের একটি অফিস। নামে রাজনৈতিক দল থাকলেও অনেকটা ব্যক্তিগত কাজেই ব্যবহার করেন আলমগীর মজুমদার। বাংলাদেশ প্রতিদিনকে তিনি জানান, আপাতত এক রুমের একটি অফিস নেওয়া হয়েছে। দলের নিবন্ধন প্রসঙ্গে বলেন, নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনে আবেদন করা হয়েছে।

ইনসাফ পার্টির শহীদ চৌধুরী জানালেন, তার দলের নিবন্ধন নেই। তবে নির্বাচন কমিশনে আবেদন করা হয়েছে। সারা দেশে কার্যক্রম না চললেও কেন্দ্রীয়ভাবে তার কমিটির কিছু কার্যক্রম রয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ লেবার পার্টির একাংশের চেয়ারম্যান মো. সেকান্দার আলী মনি। সম্প্রতি শ্যামলীতে বেসিক ব্যাংকের তিনতলায় এক রুমের একটি অফিস নেওয়া হয়েছে। দলের নিবন্ধন প্রসঙ্গে মনি বলেন, 'বাংলাদেশে এখন যে নিবন্ধনের শর্ত দেওয়া হয়েছে তা আমাদের জন্য খুবই কঠিন। আগে একবার নিবন্ধনের জন্য চেষ্টাও করেছিলাম। ২০ জেলায় সাইনবোর্ডও টাঙানো হয়। এখন সেগুলো নেই। আবার চেষ্টা করব।'


ন্যাপ ভাসানীর একাংশের চেয়ারম্যান শেখ আনোয়ারুল হক। রাজধানীর ৪৮/এ/এ, পুরানা পল্টনের ১০ তলায় মেয়ের বাসার একটি রুম নিজের অফিস হিসেবে ব্যবহার করছেন তিনি। মূলত পারিবারিক কাজেই ওই রুমটি ব্যবহার হয়। দলের নিবন্ধনও নেই। এটা স্বীকারও করেন আনোয়ারুল হক। বলেন, আপাতত সেটাই তার দলের অফিস।


৫০/১, পুরানা পল্টনে এনপিপির চেয়ারম্যান শেখ শওকত হোসেন নীলুর অফিস। এটা আবার এনডিএফেরও অস্থায়ী অফিস। শেখ শওকত হোসেন নীলু বাংলাদেশ প্রতিদিনকে জানান, সারা দেশে না থাকলেও অন্তত ৮ থেকে ১০ টি জেলায় তার সংগঠনের কমিটি রয়েছে। জোটের অন্য দলগুলোর নিবন্ধন নেই-স্বীকার করে তিনি বলেন, এতেও কোনো সমস্যা নেই। আওয়ামী লীগের প্রতীক নিয়ে যেমন ইনু-মেননরা নির্বাচন করে ঠিক তেমনই এনপিপির প্রতীক নিয়ে জোটের শরিক দলগুলো নির্বাচন করবে।

বিডি-প্রতিদিন/ ৩০ অক্টোবর, ১৪/ সালাহ উদ্দীন

সর্বশেষ খবর