মঙ্গলবার, ১১ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

\\\'গ্রেনেড হামলার বিচার বিলম্ব অস্বাভাবিক\\\'

\\\'গ্রেনেড হামলার বিচার বিলম্ব অস্বাভাবিক\\\'

২০০৪ সালের ২১শে আগষ্ট গ্রেনেড হামলা নিয়ে করা মামলার বিলম্বকে অস্বাভাবিক বলে উল্লেখ করেছেন  আইন বিচার ও সংসদ মন্ত্রনালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি। একইসঙ্গে আইন মন্ত্রণালয়ের উদাসীনতাকেও দায়ি করা হয়েছে।

এদিকে আইন মন্ত্রণালয় এখন থেকে ওই মামলার বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেয়ার অঙ্গীকার করেছে। এ প্রেক্ষিতে সংসদীয় কমিটি মনে করছে আগামী বছরের যে কোন সময় ওই মামলার চূড়ান্ত নিষ্পত্তি হবে।

আজ সংসদ সচিবালয়ে কমিটির বৈঠক শেষে এ তথ্য জানানো হয়।

পরে মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, মামলাটিকে জরুরি জনগুরুত্বপুর্ণ বলা হলেও এটা চলছে সাধারণ মামলার মতই। এটা অনাকঙ্খিত। এরই মধ্যে ১১ বছর পার হয়েছে। অনাদিকাল ও অনন্ত সময় ধরে এ মামলা চলতে পারে না। মামলায় চারশ সাক্ষী রয়েছে। এর মধ্যে মাত্র একশ জনের সাক্ষ্য নেয়া হয়েছে। তাহলে তিনশ সাক্ষীর সাক্ষ্য শেষ করতে কতদিন সময় লাগবে?

তিনি বলেন, বৈঠকে মামলার বিলম্বের কারণ নিয়ে আলোচনা হয়েছে। এতে রাষ্ট্রপক্ষের আইনজীবিরা কিছু যৌক্তিক ব্যাখা দিয়েছেন। বিশেষ করে মামলাটির বিচারের এক পর্যায়ে এসে পুন:তদন্তর নির্দেশ দেয় আদালত।

এদিকে কমিটির পক্ষ থেকে প্রয়োজনে সুপ্রিম কোর্টের অনুমতি নিয়ে ২১শে আগষ্ট মামলার বিচার শেষ করতে আরেকটি আদালত বসানোর প্রস্তাব দেয়া হয়। মন্ত্রনালয় এ বিষয়টিকেও গুরুত্ব দিয়েছে বলে জানান কমিটির সভাপতি।

তিনি বলেন, এখন যে আদালত আছে সেখানে সকাল সাড়ে নয়টা থেকে বিকাল ৫টা পর্যন্ত  কার্যক্রম চালানোর পরামর্শ দেয়া হয়েছে। মন্ত্রনালয় যদি এসব কার্যক্রম নিয়মিত করতে না পারে সেক্ষেত্রে আলাদা আদালত বসানোর সিদ্ধান্ত নেবে।

বিডি-প্রতিদিন/ ১১ নভেম্বর ১৪/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর