সোমবার, ২৪ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

পরীক্ষা পিছিয়ে শিক্ষামন্ত্রীর অনুষ্ঠান!

পরীক্ষা পিছিয়ে শিক্ষামন্ত্রীর অনুষ্ঠান!

চট্টগ্রামে একাদশ ও দ্বাদশ শ্রেণীর নির্বাচনী এবং সাময়িক পরীক্ষা পিছিয়ে দিয়ে আয়োজন করা হয়েছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের একটি অনুষ্ঠান। আগামী ২৬ নভেম্বর মন্ত্রীর অনুষ্ঠানটি হওয়ার কথা রয়েছে। বিসিএস শিক্ষা সমিতির (একাংশ) বাম ধারার অনুসারিদের এ আয়োজনটি করা হয়েছে ঐতিহ্যবাহী চট্টগ্রাম কলেজে। এখনো অনেকটাই জামায়াত অধ্যুষিত এ কলেজে শিক্ষামন্ত্রীর অনুষ্ঠানটিকে ঘিরে চলছে নানামূখি জল্পনা কল্পনা।

নির্ভরযোগ্যরা জানান, বিশ্ব শিক্ষক দিবস ১ লা অক্টোবর হলেও দিবসটিকে প্রতিপাদ্য করে প্রায় দুই মাস পর একটি সেমিনারের নামে শিক্ষামন্ত্রীর এই অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। আর এ উপলক্ষ্যে চট্টগ্রাম কলেজে সম্পাদিত কিছু সংস্কার কাজের উদ্বোধনও করবেন মন্ত্রী।

সাধারণত গণপূর্ত বা স্থানীয় সরকারের উন্নয়ন প্রকল্পের উদ্বোধনী কাজে স্থানীয় রাজনৈতিক প্রতিনিধিত্বের রেওয়াজ থাকলেও চট্টগ্রাম কলেজের মত গুরুত্বপূর্ন শিক্ষা প্রতিষ্ঠানের এই আয়োজনে ক্ষমতাসীন দলের মহানগরের শিক্ষানুরাগী রাজনীতিবিদ এবিএম মহিউদ্দিন চৌধুরী এবং আ জ ম নাছির উদ্দিনকে আমন্ত্রণই জানানো হয়নি।

অন্যদিকে, অনুষ্ঠানটি সাড়ম্বর করতে আওয়ামী পন্থী বঞ্চিত ও অবহেলিত শিক্ষকদের আয়োজক ফোরামটির অনেকেই ভাল কলেজে বদলিসহ ননা প্রলোভন দিচ্ছেন বলেও অভিযোগ উঠেছে। তাছাড়া যে কলেজে ছাত্ররাজনীতি এখনো নিষিদ্ধ সেখানে শিক্ষক রাজনীতির এই মহা আয়োজনে শিক্ষামন্ত্রীর অনুষ্ঠানটিকে ঘিরে ক্ষোভে ফুসেছেন শিক্ষক ও শিক্ষার্থীরা।

স্থানীয় রাজনীতিবিদদের মনেও রয়েছে অসন্তোষ। এসব অভিযোগ বিষয়ে কলেজটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর জেসমিন আক্তার কোনো সদুত্তর দিতে পারেননি। সম্পন্ন বা অনুষ্ঠিতব্য ১২টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধনী এবং সমঝোতা স্মারক সই শিক্ষামন্ত্রীর উপস্থিতিতে হবে জানালেও প্রফেসর জেসমিন পরীক্ষা পিছিয়ে দেওয়াসহ অন্যসব বিষয়ে কৌশলে উত্তর এড়িয়ে যান।

বিডি-প্রতিদিন/ ২৪ নভেম্বর ১৪/ সালাহ উদ্দীন


 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর