সোমবার, ২৬ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা
১৩০০ কোটি টাকার ঋণ জালিয়াতি

ওয়ান ব্যাংকের ডিএমডিসহ ১১ কর্মকর্তাকে দুদকে তলব

ওয়ান ব্যাংকের ডিএমডিসহ ১১ কর্মকর্তাকে দুদকে তলব

আনন্দ শিপইয়ার্ডের এক হাজার ৩০০ কোটি টাকা ঋণ জালিয়াতির ঘটনায় ওয়ান ব্যাংক লিমিটেডের ডিএমডি জোহরা বিবি এবং প্রিন্সিপ্যাল অফিসার জামিল হোসেনসহ ১১ কর্মকর্তাকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ সোমবার দুদকের উপ-পরিচালক মীর জয়নুল আবেদীন শিবলীর স্বাক্ষরে ওয়ান ব্যাংকের এমডির মাধ্যমে পৃথক ২টি নোটিশে ওই ১১ কর্মকর্তাকে তলব করা হয়।

নোটিশে আগামী ২ ফেব্রুয়ারি সকাল ১০ থেকে দুপুর ১২ টার মধ্যে ওয়ান ব্যাংক লিমিটেডের ডিমডি জোহরা বিবি, প্রিনিসপ্যাল অফিসার জামিল হোসেন,ভাইস প্রিন্সিপ্যাল (মার্কেটিং) মো. আবু সালেহ, সিনিয়র ভাইস প্রিন্সিপ্যাল রোজিনা আলিয়া আহমেদ এবং সিনিয়র ভাইস প্রিন্সিপ্যাল মো. আফতাব উদ্দিন খানকে দুদক প্রধান কার্যালয়ে হাজির হতে বলা হয়েছে। এছাড়া অপর নোটিশে আগামী ৩ ফেব্রুয়ারি সকাল ১০ থেকে দুপুর ১২ টার মধ্যে ওয়ান ব্যাংক লিমিটেডের মতিঝিল শাখার ইনচার্জ মুজতবা এম কাজমী, প্রিনিসপ্যাল অফিসার খালেদ আল ফেসানী, সিনিয়র ভাইস প্রিন্সিপ্যাল প্রকেৌশলী আসিফ মাহমুদ খান, সিনিয়র ভাইস প্রিন্সিপ্যাল প্রকেৌশলী মাহবুব হাসান, অফিসার মার্কেটিং আবু সাদাত মো. সাহেদ এবং প্রিন্সিপ্যাল অফিসার মার্কেটিং মো. আনিসুজ্জামানকে দুদক প্রধান কার্যালয়ে অনুসন্ধানী টিমের সামনে হাজির হতে বলা হয়েছে।

এদিকে আরও অভিযোগ রয়েছে, বিদেশে জাহাজ রফতানির নামে ঋণ জালিয়াতির মাধ্যমে আনন্দ শিপইয়ার্ড দেশের ১২টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে প্রায় এক হাজার ৩০০ কোটি টাকা ঋণ জালিয়াতির মাধ্যমে হাতিয়ে নেয়। এছাড়া বাংলাদেশ ব্যাংকের বিশেষ পরিদর্শনে জালিয়াতির তথ্য বেরিয়ে আসে। পরে এ অভিযোগের বিষয়টি অনুসন্ধানের জন্য দুদকে পাঠায় বাংলাদেশ ব্যাংক। আর বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মোতাবেক আনন্দ শিপইয়ার্ডের ১৩ শত কোটি টাকার ঋণ জালিয়াতির অভিযোগ অনুসন্ধান শুরু করে দুদক টিম। ইতোমধ্যে বেশ কয়টি ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের তলব করে জিজ্ঞাসাবাদ করেছে দুদকের এ টিম।

বিডি-প্রতিদিন/২৬ জানুয়ারি, ২০১৫/মাহবুব

সর্বশেষ খবর