শিরোনাম
সোমবার, ২৬ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা
৮০ কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগ

নাসির গ্রুপের চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা অনুমোদন

নাসির গ্রুপের চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা অনুমোদন

অবৈধভাবে বিদেশে অর্থ পাচারের অভিযোগে নাসির গ্রুপের চেয়ারম্যানসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করার অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিমন (দুদক)।

সোমবার দুদকের প্রধান কার্যালয়ে কমিশনের নিয়মিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। মামলার অনুমোদনের বিষয়টি বাংলাদেশ প্রতিদিনকে নিশ্চিত করেছেন দুদক চেয়ারম্যান মো. বদিউজ্জামান।

অভিযুক্তরা হলেন নাসির গ্রুপের চেয়ারম্যান নাসির উদ্দিন বিশ্বাস, জিএম (আমদানি) মো. আলফাজ উদ্দিন, জিএম (মার্কেটিং এ্যান্ড সেলস) মো. শামীম আহম্মেদ, জিএম (ফাইনান্স ও হিসাব) মো. সিদ্দিকুর রহমান, এজিএম (ক্রয়) মো. মোবাইদুল ইসলাম, ক্যাশিয়ার মো. শামীম, এজে মানি চেঞ্জারের মালিক সাইদুল ইসলাম, কর্মচারী মো. এমদাদুল, রাজধানীর ইস্কাটন গার্ডেনের সোহাগ কমিউনিটি সেন্টারের বিপরীতে ২ নম্বর ভবনের ১১০২ নম্বর ফ্ল্যাটের আদিল আহমেদ ও একই ফ্ল্যাটের ফিরোজ আহমেদ। এর আগে দুদকের অনুসন্ধানকারী কর্মকর্তা প্রায় ৮০ কোটি টাকা আত্মসাৎ ও তা পাচারের অভিযোগে নাসির গ্রুপের চেয়ারম্যান নাসির উদ্দিন বিশ্বাসসহ ১০ জনের বিরুদ্ধে মামলা দায়েরের সুপারিশ করেন।

দুদক সূত্র জানায়, দীর্ঘদিন ধরে নাসির গ্রুপের প্রতিটি ইন্ডাট্রিজের নামে আমাদানি করা পণ্যের প্রতিটি এলসির বিপরীতে বিপুল পরিমাণ মার্কিন ডলার হুন্ডির মাধ্যমে পাচার হয়েছে। এ গ্রুপের বিরুদ্ধে প্রায় ৮০ কোটি টাকার রাজস্ব ফাঁকি ও অবৈধভাবে পাচারের অভিযোগের সত্যতা পাওয়া গেছে। এর মধ্যে সুইজারল্যান্ড, হংকং ও চীনে ৮৫ হাজার মার্কিন ডলার পাচারের প্রমাণ দুদকের হাতে রয়েছে। বাকি টাকা দেশের ভিতরে বিধি বহির্ভূতভাবে লেনদেন হয়েছে।

এর আগে, গত বছরের ১৫ ডিসেম্বর নাসির উদ্দিন বিশ্বাসসহ তার প্রতিষ্ঠানের ১০ জনকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হলেও তারা দুদকের জিজ্ঞাসাবাদে হাজির হননি। বরং জিজ্ঞাসাবাদের জন্য এক মাস সময়ের আবেদন করেন। দুদকের সহকারী পরিচালক এস এম রফিকুল ইসলাম এ অভিযোগ অনুসন্ধান করেছেন।

বিডি-প্রতিদিন/২৬ জানুয়ারি, ২০১৫/মাহবুব

সর্বশেষ খবর