শুক্রবার, ৩০ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা
করপোরেশন

অবরোধে সড়ক সংস্কারে বিটুমিন সংকট

অবরোধে সড়ক সংস্কারে বিটুমিন সংকট

দেশে টানা হরতাল-অবরোধে সড়ক সংস্কারে বিটুমিন সংকটে পড়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। সড়কে সহিংসতার শঙ্কায় বিটুমিন সংগ্রহ করতে পারছে না চসিক। ফলে কখনো বিলম্বে, কখনো একেবারেই বন্ধ করে রাখতে হচ্ছে সড়ক সংস্কারে পিচ ঢালাইয়ের কাজ।

চসিকের প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড থেকে চসিক বিটুমিন সংগ্রহ করে। প্রতি মাসে ৩৫০-৪০০ ড্রাম বিটুমিন প্রয়োজন হয়। নিয়ম মতে প্রতি মাসের শুরু ও মাঝামাঝি দুই দফা বিটুমিন সংগ্রহ করে। সর্বশেষ গত ১৮ ডিসেম্বর বিটুমিন সংগ্রহ করা হয়। এর পর হরতাল-অবরোধের কারণে আর সংগ্রহ করতে পারেনি। ফলে অনেক সড়কের উন্নয়ন কাজ বন্ধ রাখতে হয়। বিটুমিন না থাকায় ইতোমধ্যে নগরীর ফিরোজ শাহ ১ নম্বর সডক, শেখ মুজিব সডকের দেওয়ানহাট থেকে চৌমুহনী অংশ, হালিশহর ব্যাপারী পাড়া সড়কসহ প্রায় ২৩টি সড়ক সংস্কারের কাজ বন্ধ আছে।

সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আনোয়ার হোসেন বলেন, মেঘনা পেট্রোলিয়াম থেকেই চসিক বিটুমিন সংগ্রহ করে। কিন্তু রাজনৈতিক অস্থিরতায় সহিংসতায় শঙ্কায় বিটুমিন পরিবহন যেমন সমস্যা তেমনি শ্রমিকরাও ভয়ে যেতে চায় না। এতে বাধাগ্রস্থ হচ্ছে সড়ক সংস্কার কাজ।

জানা যায়, শহরে সড়কের খানাখন্দ সংস্কার সিটি করপোরেশনের রুটিন কাজ। তাছাড়া নগরের বিভিন্ন সড়ক প্রতিনিয়তই ওয়াসা, টিঅ্যান্ডটি, গ্যাস, বিটিআরসিসহ বিভিন্ন সংস্থার কাটাকাটি চলে। পরে এগুলো সংস্কার করে চসিক। সড়কগুলো তাৎক্ষণিক সংস্কারে প্রয়োজন হয় বিটুমিনের। কিন্তু বিটুমিন সংগ্রহ করতে না পারায় বন্ধ হয়ে গেছে এসব সংস্কার কাজ।

 

বিডি-প্রতিদিন/৩০ জানুয়ারি ২০১৫/ আহমেদ

সর্বশেষ খবর