শনিবার, ৩১ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা
জনজীবনে দুর্ভোগ চরমে

আঞ্চলিক হরতালের ফাঁদে উত্তরাঞ্চল

আঞ্চলিক হরতালের ফাঁদে উত্তরাঞ্চল

আঞ্চলিক হরতালে নাকাল হয়ে পড়েছে উত্তরাঞ্চলের মানুষ। টানা অবরোধের মধ্যেই চলছে বিএনপি-জামায়াতের হরতাল। কোনো নেতা আটক হলে জোটের তৃতীয় সারির নেতারা এ হরতালের ডাক দিচ্ছেন। তবে সব হরতাল ডাকা হচ্ছে সংবাদ বিজ্ঞপ্তি অথবা মোবাইল ফোনের মেসেজের মাধ্যমে।

৫ জানুয়ারির পর এ পর্যন্ত রাজশাহী অঞ্চলে অবরোধের পাশাপাশি ১৩ দিন হরতালের ধকল সহ্য করতে হয়েছে সাধারণ মানুষকে। আজ (শনিবার) থেকে আবার রাজশাহীতে ৩৬ ঘণ্টা হরতাল শুরু হচ্ছে। তবে হরতাল ডাকলেও মাঠে থাকছেন না হরতাল সমর্থকরা। স্থানীয়দের অভিযোগ, আঞ্চলিক হরতালের কারণে রাজশাহীর গোদাগাড়ী এলাকার টমেটোর বাজারে লোকসান দেখা দিয়েছে। ভরা মৌসুমে এ অঞ্চল থেকে ৩৫০ থেকে ৪০০ কোটি টাকার টমেটো সারাদেশে রপ্তানি হয়ে থাকে। আঞ্চলিক হরতালের কারণে এ অঞ্চলের কৃষকরা সর্বশান্ত হতে বসেছে। আঞ্চলিক হরতালের কবলে পড়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে ক্ষুদ্র ব্যবসায়ীরা। হরতালের কারণে দূরের গন্তব্য নয়, এক হাট থেকে অন্য হাটেও মালামাল বহনে বাধাগ্রস্ত হচ্ছেন তারা।

রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী জানান, অবরোধে এমনিতে সব পেশার মানুষের অবস্থা খারাপ। তার ওপর আঞ্চলিক হরতাল তাদের ব্যবসা-বাণিজ্যকে হুমকির মুখে ঠেলে দিয়েছে। তিনি আঞ্চলিক হরতাল না দিতে স্থানীয় নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বুধবার নগরীর আশরাফের মোড় এলাকায় জামায়াত নেতা নুরুল ইসলাম শাহিন পুলিশের সঙ্গে 'বন্দুকযুদ্ধে' নিহত হন। এ ঘটনার প্রতিবাদে আজ থেকে রাজশাহীতে ৩৬ ঘণ্টা হরতালের ডাক দিয়েছে জামায়াত। চাঁপাইনবাবগঞ্জে আসাদুল্লাহ তুহিন নামের এক শিবিরকর্মী ট্রাক চাপায় নিহত হন। একে হত্যাকাণ্ড দাবি করে মঙ্গলবার রাজশাহী বিভাগের ৮ জেলায় ৪৮ ঘণ্টার হরতাল আহ্বান করে রাজশাহী নগর ছাত্রশিবির। এর আগে বাস পোড়ানো মামলায় খালেদা জিয়াকে আসামি করার প্রতিবাদে সোমবার রাজশাহী বিভাগে ২৪ ঘণ্টা হরতাল আহ্বান করে বিএনপির সাংগঠনিক সম্পাদক হারুন-অর-রশিদ। একই দিনে চারঘাট উপজেলা জামায়াতের আমির ও উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান নজমুল হক কচিকে গ্রেফতারের প্রতিবাদে রাজশাহী জেলা পূর্ব জামায়াত ২৪ ঘণ্টার হরতালের ডাক দেয়। এর আগে রাজশাহী, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৬ জানুয়ারি, ১৮ ও ১৯ জানুয়ারি রাজশাহী বিভাগে, ২১ জানুয়ারি রাজশাহীর পুঠিয়ায়, ২২ জানুয়ারি জেলার দুর্গাপুরে হরতাল ডাকা হয়। স্থানীয়ভাবে প্রতিবাদ হিসাবে এভাবে হরতাল আহ্বান করা হচ্ছে।

 

সর্বশেষ খবর