শনিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০১৫ ০০:০০ টা

মিছিলেই শেষ রাজনৈতিক কর্মসূচি

বগুড়ায় গ্রেফতার এড়াতে ঘরছাড়া বিএনপি নেতারা

মিছিলেই শেষ রাজনৈতিক কর্মসূচি

বগুড়ায় মিছিল-মিটিংয়ের নামে ভাঙচুরকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা বেড়েছে। বেড়েছে মামলার সংখ্যা ও গ্রেফতার অভিযান। আর গ্রেফতার এড়াতে ঘরছাড়া বগুড়ার বিএনপির নেতা-কর্মীরা। চলমান বিএনপি জোটের হরতাল-অবরোধের সমর্থনে মিছিল-মিটিং করলেও পিকেটিং বা অন্য কোনো রাজনৈতিক তৎপরতা নেই বললেই চলে। দলীয় নেতা-কর্মীরাও কর্মসূচিতে তেমন উপস্থিত হচ্ছেন না।

সরকারের পদত্যাগ, বেগম খালেদা জিয়া, তারেক রহমানের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবিতে ৫২ দিন ধরে টানা অবরোধ চলছে। এরই মধ্যে কয়েক দফা ২০ দলের কেন্দ্রীয় ও জেলা কমিটির কর্মসূচি অনুযায়ী হরতাল পালিত হয়েছে। কর্মসূচির শুরুতে শহরসহ বিভিন্ন এলাকায় মিছিল ও সমাবেশে জেলার নেতা-কর্মীরা উপস্থিত থাকতেন। তবে সাম্প্রতিক সময়ে কর্মসূচির সমর্থনে মিছিল হলেও জেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়া উল্লেখযোগ্য নেতা-কর্মীদের দেখা মিলে না। বেশিরভাগ নেতা-কর্র্মীদের বিরুদ্ধে মামলা রয়েছে। এছাড়া গ্রেফতার এড়াতে অনেক নেতা-কর্মী গা ঢাকা দিয়েছেন। পুলিশ সূত্রে জানা গেছে, বগুড়ায় নাশকতার অভিযোগে পুলিশ বাদী হয়ে বিএনপি ও জামায়াত-শিবিরের বিরুদ্ধে ৬৪টি মামলা করেছে। এসব মামলায় এজাহার নামীয় আসামি করা হয়েছে ২ হাজার ৫৯ জনকে। এরমধ্যে গ্রেফতার করা হয়েছেন ৭৫৭ নেতা-কর্মীকে। গত ৬ জানুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত এসব নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়। এছাড়া জেলা যুবদল, স্বেচ্ছাসেবক দল এবং ছাত্রদলের সভাপতি, সাধারণ সম্পাদকসহ বিপুলসংখ্যক নেতাকর্মীর নামে একাধিক মামলা ঝুলছে। শ্রমিক দল ও সদর থানা বিএনপির সভাপতির বিরুদ্ধে মামলা রয়েছে। এসব মামলা এবং গ্রেফতার এড়াতে দলীয় কর্মসূচিতে অংশ নিতে পারছে না নেতা-কর্মীরা

বগুড়া জেলা বিএনপির সভাপতি ভিপি সাইফুল ইসলাম জানান, শুধু মামলা নয়, দলের ক্লিন ইমেজের নেতা-কর্মীদের বাসভবনে পুলিশি তল্লাশিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নজরদারি রয়েছে। এ কারণে অনেক নেতা-কর্মী দলীয় কর্মসূচিতে অংশ নিতে পারছেন না। গ্রেফতার এড়াতে পালিয়ে বেড়াচ্ছেন দলের শীর্ষনেতারা। বগুড়া পুলিশ সুপার মোজাম্মেল হক পিপিএম জানান, ভাঙচুর ও নাশকতা কর্মকাণ্ডের ঘটনায় বিএনপি এবং জামায়াত-শিবির নেতা-কর্মীদের বিরুদ্ধে ৬৪টি মামলা হয়েছে। এসব মামলায় গ্রেফতার করা হয়েছে ৭৫৭ জনকে।

 

 

সর্বশেষ খবর