বৃহস্পতিবার, ২ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

বগুড়া কারাগারে ধারণ ক্ষমতার অতিরিক্ত বন্দী

বগুড়া জেলা কারাগারে বন্দী সংখ্যা দিন দিন বাড়ছে। ধারণক্ষমতা ছাড়িয়ে গেছে অনেক আগে। ধারণক্ষমতার চেয়েও তিন গুণ বন্দী নিয়ে আছে বগুড়া জেলা কারাগার। সাম্প্রতিককালে ভাঙচুর, নাশকতা, নিয়মিত মামলা, ওয়ারেন্টসহ নানা অপরাধের অভিযোগে ৭০০ ধারণ ক্ষমতার জেলে বন্দী রয়েছে প্রায় দুই হাজার। বন্দীদের মধ্যে সবচেয়ে বেশি রয়েছে বিএনপি-জামায়াতের নেতা-কর্মী।

জানা যায়, চলতি বছরের ৬ জানুয়ারি থেকে অবরোধ শুরু হওয়ার পর থেকে যানবাহনে পেট্রলবোমা নিক্ষেপ, ভাঙচুর-অগি্নসংযোগ ও নাশকতার অভিযোগে জেলা পুলিশ বিভাগ ৭০টির বেশি মামলা করেছে। এর মধ্যে জানুয়ারি মাসে ৪১টি, ফেব্রুয়ারি মাসে ২৫টি ও মার্চে ৬টি মামলা হয়। এসব মামলায় আসামি করা হয়েছে বিএনপি-জামায়াতের প্রায় দুই হাজার নেতা-কর্মীকে। এসব মামলায় পুলিশ নিয়মিত অভিযান পরিচালনা অব্যাহত রেখেছে। ৩০ মার্চ ৮৪ জন এবং ৩১ মার্চ ৬৮ জনকে গ্রেফতার করে। গ্রেফতারকৃতদের মধ্যে মাদক, সন্ত্রাসী, ভাঙচুর-নাশকতা, নিয়মিত মামলা, ওয়ারেন্টমূলে গ্রেফতার রয়েছে।

বগুড়া জেলা কারাগার সূত্রে জানা যায়, বগুড়া জেলা কারাগারের ধারণক্ষমতা ৭০৮ জন। গত ২০ মার্চ কারাগারে বন্দীর সংখ্যা ছিল ২ হাজার ৮৩ জন। এর মধ্যে হাজতি ১ হাজার ৪১৯ জন। পুরুষ ১ হাজার ৩৮২ এবং নারী ৩৭ জন। এ কারাগারে কয়েদি রয়েছে মোট ৬৬২ জন। এর মধ্যে পুরুষ ৬৩৭ জন এবং নারী ২৫। এ ছাড়াও দুজন ফাঁসির আসামি রয়েছে। গত ৩০ মার্চ বগুড়া জেলা কারাগারে বন্দী ছিল ২ হাজার ১১০ জন।

সর্বশেষ খবর