শিরোনাম
শনিবার, ১৮ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা
ইসিতে যাচ্ছে প্রতিনিধি দল

২০ হাজার পোলিং এজেন্টকে প্রশিক্ষণ দিচ্ছে বিএনপি

২০ হাজার পোলিং এজেন্টকে প্রশিক্ষণ দিচ্ছে বিএনপি

ঢাকা সিটি করপোরেশন উত্তর ও দক্ষিণে ২০ হাজার পোলিং এজেন্টকে প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। মূলত ভয়-ভীতি কাটিয়ে নেতা-কর্মীদের ভোটকেন্দ্রে ধরে রাখতে এই সিদ্ধান্ত নিয়েছে বলে দলটির পক্ষ থেকে বলা হচ্ছে। বিএনপি ও এর অঙ্গ-সংগঠনের পাশাপাশি জোট থেকে বাছাই করা ২০ হাজার নেতা-কর্মীকে খুব শিগগিরই এ প্রশিক্ষণ দেওয়া হবে। সাবেক নির্বাচন কমিশন সচিব আবদুর রশীদ, সাবেক মন্ত্রিপরিষদ সচিব এস এম হালিমসহ বেশ কয়েকজন সাবেক আমলাকে এ প্রশিক্ষণের দায়িত্ব দেওয়া হচ্ছে। এ নিয়ে বিএনপির পক্ষ থেকে মনিরুল হক চৌধুরীর নেতৃত্বে একটি কমিটিও গঠন করা হয়েছে। গতকাল ঢাকা সিটি করপোরেশন উত্তর ও দক্ষিণের সমন্বয় সভায় এ সিদ্ধান্ত হয়। জামায়াত বাদে বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের শীর্ষ নেতারা এতে যোগ দেন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ঢাকা সিটি উত্তরে পাঁচ হাজার ৮২৮টি এবং দক্ষিণে চার হাজার ৪৩৯টি ভোটকক্ষ রয়েছে। এ ছাড়া ভোটকেন্দ্রের সংখ্যা উত্তরে এক হাজার ৮৭ এবং দক্ষিণে ৮৭৩টি।

এদিকে গতকাল দুই সিটির নির্বাচন নিয়ে সমন্বয় সভার ওই আয়োজনে বিএনপি ও জামায়াতের মধ্যে সম্পর্কের যে টানাপড়েনের সৃষ্টি হয়েছে তা নিয়ে আলোচনা হয়। উত্তর সিটির সমন্বয় সভায় অংশ নেওয়া বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে দুই দলে কিছুটা দ্বন্দ্ব ছিল। গতকালের সভায় তার সমাধান করা হয়েছে। ওয়ার্ড কাউন্সিলর পদে ঢাকার দুই সিটির কয়েকটি এলাকায় জামায়াতের পক্ষ থেকে পৃথকভাবে প্রার্থী দেওয়া হয়। সেখানে বিএনপি সমর্থিতও প্রার্থী ছিল। বৃহস্পতিবার দুপক্ষের মধ্যে একটি সমঝোতার ভিত্তিতে একক প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের নেতৃত্বে উত্তরের সমন্বয় সভা অনুষ্ঠিত হয় গুলশানে বিএনপি চেয়ারপারসন কার্যালয়ে। অন্যদিকে ঢাকা সিটি দক্ষিণের সমন্বয় সভা অনুষ্ঠিত হয় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে। দুই সভায় অন্তত ২০ হাজার পোলিং এজেন্টকে প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত হয়। তবে রির্জাভ হিসেবে আরও বেশ কিছু নেতা-কর্মীকে এই প্রশিক্ষণের আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত হয়।

এদিকে প্রচার কাজে বাধাসহ নানা অভিযোগ নিয়ে আজ বিএনপি নেতা মনিরুল হকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনে যাওয়ার কথা রয়েছে। বিএনপি সমর্থিত মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের প্রকাশ্যে প্রচারণার সুযোগ, গ্রেফতার হয়রানি থেকে মুক্তি, প্রচারে বাধা না দেওয়াসহ বিভিন্ন দাবি তুলে ধরবেন তারা। লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির জন্যও ইসিকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলবেন তারা। এ ছাড়া সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সেনা মোতায়েনের দাবিও তোলা হবে।

এসব বিষয়ে বিএনপির যুববিষয়ক সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ভোটকেন্দ্রে প্রতিপক্ষের ভয়ভীতি কাটিয়ে কীভাবে পোলিং এজেন্টরা কেন্দ্রে থাকতে পারে- তা নিয়েও প্রশিক্ষণ দেওয়া হবে।

জোটের শরিক দল জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) সভাপতি জানান, শত প্রতিকূল পরিস্থিতিতেও আমরা ভোট বর্জন করব না। এ জন্য যত ধরনের প্রস্তুতি নেওয়া দরকার তা-ই নেওয়া হবে।

 

সর্বশেষ খবর