সোমবার, ২৭ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

রাজধানীতে হঠাৎ গণপরিবহণ সংকট, ভোগান্তিতে কর্মজীবীরা

রাজধানীতে হঠাৎ গণপরিবহণ সংকট, ভোগান্তিতে কর্মজীবীরা

ফাইল ছবি

নির্বাচন উপলক্ষে আজ সোমবার রাত ১২টা থেকে তিন সিটিতে বাস, ট্রাক, পিক-আপ, মাইক্রোসহ বিভিন্ন ধরণের যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। অথচ, নির্ধারিত সময়ের আগেই সোমবার সকাল থেকে রাজধানীর রাস্তায় গণপরিবহনের সংকট দেখা দিয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন কর্মজীবী মানুষেরা।

সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর বিভিন্ন সড়কে স্বাভাবিকের চেয়ে অনেক কম গণপরিবহন দেখা গেছে। এতে কাছের দূরত্বের যাত্রীরা রিকসা বা পায়ে হেঁটে গন্তব্যে রওনা হলেও চরম বিপাকে পড়েন দূরের যাত্রীরা। মাঝে মধ্যে দু'একটি গণপরিবহনের দেখা মিললেও প্রচণ্ড ভীড়ের কারণে তাতে চড়াও অসম্ভব হয়ে পড়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, বেশিরভাগ গাড়ি নির্বাচনী কাজে পুলিশ নিয়ে যাওয়ায় এ অবস্থা। তবে পুলিশ বলছে, তিন ভাগের এক ভাগ গাড়ি নির্বাচনী কাজে ব্যবহারের জন্য নেওয়া হয়েছে। বাকিগুলো মালিকরা ইচ্ছে করেই বন্ধ রেখেছেন।

পরিবহন মালিকদের কাছে গণপরিবহণ সংকটের বিষয়ে জানতে চাওয়া হলে তারা জানান, পুলিশ ৩/৪ দিন আগে থেকেই গাড়ি রিকুইজিশন শুরু করেছে। গতকাল থেকে তা পুরোপুরি বাস্তবায়ন হচ্ছে। রবিবার একদিনেই চাহিদার প্রায় অর্ধেক গাড়ি রিকুইজিশন করে পুলিশ। আর বাকিগুলোও সোমবার ভোর থেকেই দখলে নেয়। তাদের মতে, চলাচলরত ৯০ শতাংশ গাড়িই পুলিশ নির্বাচনী কাজে ব্যবহার করছে।

এ প্রসঙ্গে ডিএমপির মিডিয়া বিভাগের অতিরিক্ত উপকমিশনার এসএম জাহাঙ্গীর আলম সরকার বলেন, 'কিছু গাড়ি নেওয়া হয়েছে। নিয়ম মেনেই তা করা হয়েছে। সরকারী কাজে গাড়ি তো ব্যবহার করতেই হবে। এটি একটি জাতীয় ইস্যু। তবে কোনো পরিবহণের সব গাড়ি রিকুইজিশন করা হয়নি। তাছাড়া ভোটের দিন সকল প্রকার যানবাহন বন্ধ থাকবে।'

এদিকে যানবাহন বন্ধ থাকা প্রসঙ্গে ভোটারদের প্রশ্ন- অনেকে এক এলাকার ভোটার কিন্তু কর্মস্থল বা সন্তানের স্কুলের জন্য বসবাস করছেন অন্য এলাকায়, তারা ভোট দিতে যাবেন কীভাবে?

বিডি-প্রতিদিন/২৭ এপ্রিল ২০১৫/ এস আহমেদ

সর্বশেষ খবর