বৃহস্পতিবার, ১৪ মে, ২০১৫ ০০:০০ টা

অর্থমন্ত্রীর কাছে ৫৭ দফা সুপারিশ শাইখ সিরাজের

জাতীয় বাজেট (২০১৫-১৬) ঘোষণার প্রাক্কালে কৃষি ও এর উপখাতগুলোয় সরকারের বরাদ্দ ও বিশেষ গুরুত্ব দেওয়ার প্রস্তাব হিসেবে ৫৭ দফা সুপারিশ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে পেশ করেছেন কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ। মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এক অনুষ্ঠানে এ সুপারিশমালা দেওয়া হয়েছে। চ্যানেল আইয়ের 'হৃদয়ে মাটি ও মানুষ' অনুষ্ঠানের পক্ষ থেকে এ নিয়ে দশমবারের মতো সরকারের কাছে 'কৃষি ও কৃষকের জন্য করণীয়' শীর্ষক বাজেট সুপারিশমালা তুলে ধরা হলো। এবারের সুপারিশমালায় রয়েছে কৃষি খাতের জন্য ২১, পোলট্রি শিল্পের ১২, মৎসে ১৩ দফা এবং প্রাণিসম্পদ ও দুগ্ধশিল্পের জন্য ১১ দফা। ২০০৫ সাল থেকে উন্নয়ন সাংবাদিক শাইখ সিরাজ জাতীয় বাজেট সম্পর্কে কৃষককে অধিকার করে তুলতে এবং বরাদ্দ, প্রত্যাশা ও চাহিদা নিরূপণের জন্য তৃণমূল পর্যায়ে প্রাক-বাজেট আলোচনার আয়োজন করে আসছেন। এবার দেশের তিনটি স্থানে পঞ্চগড়, টাঙ্গাইল ও খুলনায় এ প্রাক-বাজেট আলোচনা হয়েছে। তিনটি জেলার ১২ হাজার কৃষকের মধ্যে কৃষিক্ষেত্রে সরকারের নেওয়া বিভিন্ন কর্মসূচি ও সুযোগ-সুবিধার সুফলপ্রাপ্তি বিষয়ে একটি প্রকাশ্য জরিপের ফলাফল শাইখ সিরাজ তুলে ধরেন অর্থমন্ত্রীর সামনে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রান্তিক কৃষক ও খামারিদের দাবি, প্রত্যাশা ও চাহিদা রাষ্ট্রের সামনে উপস্থাপনের এ কার্যক্রমটি অত্যন্ত অর্থবহ ও কার্যকর একটি আয়োজন উল্লেখ করে বলেন, এর মধ্য দিয়ে কৃষক ও সরকারের নীতিনির্ধারকের মধ্যে একটি সেতুবন্ধ তৈরি হয়ে গেছে। তিনি বলেন, এ সরকার বরাবরই কৃষির প্রতি সর্বোচ্চ আন্তরিকতা দেখিয়ে আসছে। খাদ্য নিরাপত্তায় স্বয়ংসম্পূর্ণতা অর্জন এবং কৃষির সব ক্ষেত্রে আশাব্যঞ্জক উৎপাদন সাফল্যই তার প্রমাণ। তিনি কৃষকের পক্ষ থেকে জমা দেওয়া সুপারিশমালার বিভিন্ন অংশ সম্পর্কে সরকারের অবস্থান ব্যাখ্যা করেন। অর্থমন্ত্রী আসন্ন বাজেটে কৃষি খাতের সম্ভাব্য বরাদ্দ ও সরকারের অবস্থান সম্পর্কে কিছু ধারণাও তুলে ধরেন।

সুপারিশমালা প্রদান অনুষ্ঠানে জানানো হয়, ২০০৫ সালে শুরু হয় 'কৃষি বাজেট কৃষকের বাজেট'। ২০০৬ সাল থেকে এ পর্যন্ত দেশের ৪৩টি স্থানে এই প্রাক-বাজেট কার্যক্রম সম্পন্ন করেছেন শাইখ সিরাজ। এসব কার্যক্রমে অংশ নিয়েছেন ২ লাখ ৪০ হাজার কৃষক। এবার দেশের তিনটি স্থানের আয়োজনে অংশ নেন পঞ্চগড়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, টাঙ্গাইলে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, খুলনায় মৎস্য ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

অনুষ্ঠানে 'কৃষি বাজেট কৃষকের বাজেট'-এর গত এক দশকের কার্যক্রম ও কৃষকের এবারের দাবি-দাওয়া সংবলিত একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর