রবিবার, ২৪ মে, ২০১৫ ০০:০০ টা

থমকে আছে বস্তি উন্নয়ন নির্দেশনা

মানবেতর জীবন যাপন লাখো মানুষের

সিলেট নগরীর নিম্নআয়ের প্রায় এক লাখ মানুষের বাস বস্তিতে। স্যাঁতসেঁতে, নোংরা অস্বাস্থ্যকর পরিবেশেই বসবাস এর বাসিন্দাদের। নিরাপদ পানি বা স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা নেই বেশির ভাগ বস্তিতে। নগরীর সব বস্তিকে স্বাস্থ্যকর পরিবেশে বসবাস উপযোগী করে গড়ে তুলতে ২০০৭ সালে বিশেষ আদেশ জারি করে সিলেট সিটি করপোরেশন (সিসিক) কর্তৃপক্ষ। আদেশ অমান্যকারী বস্তি মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ারও হুমকি দেওয়া হয়েছিল ওই আদেশে। কিন্তু গত আট বছরেও কার্যকর হয়নি সিটি করপোরেশনের এই বস্তি উন্নয়ন নির্দেশনা। বস্তির মালিকরা আমলে নেয়নি করপোরেশনের আদেশ। নগর কর্তৃপক্ষও আদেশটি জারি করেই তাদের দায়িত্ব পালন শেষ করেছে।

জানা গেছে, নগরীর বাদামবাগিচা, চৌকিদেখি, বড়বাজার, শাহী ঈদগাহ, রায়নগর, মিরাপাড়া, ছড়ারপার, যতরপুর, মাছিমপুর, কাষ্টঘর, বনকলাপাড়া, সুবিদবাজার, খুলিয়াপাড়া, পীরমহল্লা, ঘাসিটুলা, মুন্সিপাড়া, কুয়ারপাড়, লালদিঘিরপাড়, বারুতখানা, নয়াসড়ক, ধোপাদিঘীরপার, মোমিনখলা, বাগবাড়ি, পুরনো রেলস্টেশন, ভার্থখলা, কাজিরখলা, কদমতলীসহ দুই শতাধিক বস্তিতে প্রায় এক লাখ নিম্নআয়ের মানুষ বাস করেন। এসব মানুষের জীবনমান উন্নয়নে স্বাস্থ্যসম্মত আবাসন (বস্তি) নির্মাণে ২০০৭ সালের ১৮ ফেব্রুয়ারি সিসিক আদেশ জারি করে। আদেশে বলা হয়েছিল, বস্তির প্রতিটি ঘরের দৈর্ঘ্য ১২ ও প্রস্থ ১০ ফুট হবে। রাখতে হবে পাঁচটি ঘরের জন্য চার ফুট দৈর্ঘ্য ও প্রস্থের দুটি গোসলখানা এবং দুটি টয়লেট। ঘরের সামনে চার ফুট চওড়া বারান্দাসহ চারদিকে খালি জায়গা রাখতে হবে। যেসব বস্তি মালিক এর ব্যতিক্রম করবেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে আদেশে উল্লেখ করা হয়। কিন্তু ৮ বছর পেরিয়ে গেলেও সিটি করপোরেশনের ওই নির্দেশনা কার্যকর হয়নি কোনো বস্তিতে।

সরেজমিন নগরীর বিভিন্ন বস্তি ঘুরে দেখা গেছে, স্যাঁতসেঁতে ও নোংরা পরিবেশে বসবাস করছে সেখানকার বাসিন্দারা। মাছিমপুরের আবুল মিয়ার বস্তির বাসিন্দা সামসুল ইসলাম জানান, তিনি পাঁচ বছর ধরে ওই বস্তিতে আছেন। প্রতি বছর মালিক ভাড়া বাড়ালেও বস্তির উন্নয়নে কোনো কাজ করেননি। নোংরা পরিবেশের কারণে তার পরিবারের শিশুদের প্রায় অসুখ বিসুখ দেখা দেয়। বস্তিতে নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশনের সমস্যা প্রকট বলে জানান তিনি। সিসিক প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নূর আজিজুর রহমান জানান, বস্তি উন্নয়নে সিটি করপোরেশনের জারিকৃত আদেশ এখনো বহাল আছে।

সর্বশেষ খবর