সোমবার, ২৫ মে, ২০১৫ ০০:০০ টা
মানব পাচার (৪)

মামলা হলেও সাজা হয় না

মামলা হলেও সাজা হয় না

মানব পাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২-এ মানব পাচার প্রতিরোধে জেলা ভিত্তিক ট্রাইব্যুনাল গঠনের উল্লেখ থাকলেও অদ্যাবধি তা হয়নি। ট্রাইব্যুনাল গঠন না হওয়া পর্যন্ত নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালকে এ সংক্রান্ত মামলার বিচারিক ক্ষমতা দেওয়া হয়। তাছাড়া চট্টগ্রাম ও কক্সবাজার জেলায় প্রতিনিয়ত মামলা হলেও এসবের তদন্তে তেমন কোনো অগ্রগতি পরিলক্ষিত হয় না। কার্যত যারা তাৎক্ষণিক ধরা পড়েন তাদের বিরুদ্ধেই চার্জশিট দেওয়া হয়। ফলে হোতারা বরাবরই থেকে যায় বহাল তবিয়তে। জানা যায়, ২০১২ সালের ২০ ফেব্রুয়ারি প্রণীত ‘মানব পাচার প্রতিরোধ ও দমন আইন’-এর চতুর্থ অধ্যায়ে ‘মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল এবং অপরাধের বিচার’ শীর্ষক ধারায় ‘আইনের অধীন অপরাধসমূহের দ্রুত বিচারের উদ্দেশ্যে সরকার গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, দায়রা জজ বা অতিরিক্ত দায়রা জজ পদমর্যাদার বিচারকের সমন্বয়ে যে কোনো জেলায় মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল গঠন করিতে পারিবে। এ আইনের উপধারায় ‘ট্রাইব্যুনাল গঠিত না হওয়া পর্যন্ত, সরকার প্রতিটি জেলার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালকে জেলার মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল হিসেবে নিয়োগ বা ক্ষমতায়িত করিতে পারিবে।’ মানব পাচার প্রতিরোধে কাজ করে এমন একটি সংগঠন ইয়ুথ ভয়েসের চেয়ারম্যান ব্যারিস্টার তারেক আকবর খোন্দকার বলেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে অসংখ্য মামলা বিচারাধীন। ট্রাইব্যুনালের ওপর মানব পাচার অপরাধের মামলার দায়িত্ব দিয়ে অতিরিক্ত চাপ পড়ে। এতে বিচারের গতি বাধাগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে।
জানা যায়, ২০১৪ সালের জানুয়ারি থেকে এ পর্যন্ত নগরীর বিভিন্ন থানায় ৩২টি মানব পাচার সংক্রান্ত মামলা হয়। আসামি করা হয় ১৩৮ জনকে। এসব মামলার কোনোটির বিচার সম্পন্ন হয়নি।
চট্টগ্রাম জেলা পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট মোহাম্মদ আবুল হাশেম বলেন, আমার জানা মতে চট্টগ্রামের আদালতে মানব পাচারের কোনো মামলার রায় হয়নি। তবে এই মামলাগুলো বিশেষ গুরুত্ব দিয়ে নিষ্পত্তির জন্য তৎপর।
অন্যদিকে, সাগরপথে মালয়েশিয়ায় মানব পাচারের ঘটনায় গত ৩ বছরে কক্সবাজার জেলার বিভিন্ন থানায় ৩০৬টি মামলা হয়। ইতিমধ্যে ১৪টির বিচার কার্যক্রম সম্পন্ন হয়েছে। তবে কোনো মামলায় মানব পাচারকারীদের সাজা হয়নি। বাকি মামলাগুলোর মধ্যে বিচারাধীন ১৫২ ও তদন্তনাধীন আছে ১৪০টি।

সর্বশেষ খবর