শিরোনাম
সোমবার, ২৫ মে, ২০১৫ ০০:০০ টা

যাত্রীর চাপে ট্রেনে বাড়তি বগি

দক্ষিণাঞ্চলে পরিবহন ধর্মঘট অব্যাহত

দক্ষিণাঞ্চলের ১৮টি রুটে গণপরিবহন ধর্মঘটের কারণে রেলপথে যাত্রীর চাপ বেড়ে গেছে। এ অবস্থায় ঢাকা ও রাজশাহী থেকে খুলনা রুটে চলাচলকারী চারটি ট্রেনে অতিরিক্ত বগি যোগ করা হচ্ছে। গতকাল বিকালে রেলপথ মন্ত্রণালয়ের এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঢাকা-খুলনা রুটের সুন্দরবন ও চিত্রা এক্সপ্রেসে কমপক্ষে একটি করে  শোভন চেয়ার কোচ যোগ হচ্ছে। রাজশাহী-খুলনা রুটের কপোতাক্ষ ও সাগরদাঁড়ি এক্সপ্রেসেও যোগ হবে একটি করে শোভন চেয়ার/শোভন কোচ। এছাড়া এ এলাকায় চলাচলকারী সব আন্তঃনগর, মেইল ও এক্সপ্রেস ট্রেনে যথাসম্ভব অতিরিক্ত কোচ সংযোজনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। উল্লেখ্য, ১৮ মে রাতে ফরিদপুরের মধুখালীতে বেনাপোলগামী সোহাগ পরিবহনের একটি নৈশকোচে ডাকাতির মামলায় গ্রেফতার বাসটির চালক ও তার এক সহকারীর মুক্তি এবং ফরিদপুরের পুলিশ সুপার ও মধুখালীর ওসিকে প্রত্যাহারের দাবিতে বুধবার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয় দক্ষিণাঞ্চলের পরিবহন মালিক-শ্রমিকরা। এতে সংহতি জানিয়ে শনিবার থেকে রাজশাহী বিভাগেও ধর্মঘট ডেকেছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। এ অবস্থায় বাস না পেয়ে যাত্রীরা রেলমুখী হতে শুরু করেছেন। আমাদের খুলনা, যশোর ও ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, গতকাল দক্ষিণাঞ্চল থেকে ঢাকামুখী ট্রেনগুলো স্বাভাবিকের তুলনায় তিনগুণ যাত্রী পরিবহন করেছে। যশোর রেলস্টেশনের স্টেশনমাস্টার সাইদুর রহমান জানান, গতকাল সকাল ৯টা ৫০ মিনিটের চিত্রা এক্সপ্রেসে যশোরের জন্য বরাদ্দ ছিল চেয়ার কোচে ৭২ ও এসি কোচে ১৪টি আসন। কিন্তু ট্রেনটি যখন স্টেশন ছেড়ে যায় তখন তাতে যাত্রী ছিল অন্তত ৪০০। এদের কেউ আসন পেয়েছেন কেউবা দাঁড়িয়ে রওনা হন। অন্য  যে কোনো দিনের চেয়ে চাপ ছিল তিনগুণ বেশি। এদিকে অতিরিক্ত যাত্রীর চাপে ট্রেনের সময়সূচিতেও সমস্যা দেখা দিয়েছে।
এদিকে বগুড়া থেকে নিজস্ব প্রতিবেদক জানিয়েছেন, আজ সোমবার থেকে রাজশাহী বিভাগে পরিবহন ধর্মঘট স্থগিত করা হয়েছে। রাজশাহী বিভাগের সব রুটে স্বাভাবিক নিয়মে পরিবহন চলাচল করবে। সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন রাজশাহী বিভাগীয় কমিটির সভাপতি ও বগুড়া মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি আবদুল লতিফ মণ্ডল গতকাল জানান, আজ ভোর ৬টা থেকে রাজশাহী বিভাগের সব রুটে পরিবহন শ্রমিকদের কর্মবিরতি পালন করার কথা থাকলেও তা স্থগিত করা হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ সুষ্ঠু বিচারের আশ্বাস দেওয়ায় কর্মসূচি আপাতত স্থগিত করা হয়েছে।
‘জিম্মি করে দাবি আদায় বরদাস্ত করা হবে না’ : দেশের দক্ষিণ ও উত্তরাঞ্চলে চলমান পরিবহন ধর্মঘটকে ‘অযৌক্তিক’ আখ্যায়িত করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেছেন, মানুষকে জিম্মি করে অন্যায় দাবি আদায় বরদাস্ত করা হবে না। গতকাল কুষ্টিয়া মেডিকেল কলেজের ৫০০ শয্যার হাসপাতাল ভবন নির্মাণ কাজের উদ্বোধনের সময় পরিবহন ধর্মঘটের বিষয়ে সরকারের অবস্থান জানান হানিফ। পরিবহন শ্রমিক নেতাদের সমালোচনা করে তিনি বলেন, ‘একটা বাসে বাস ডাকাতি হচ্ছে, সেই বাসের ডাকাতির সঙ্গে যদি চালক বা হেলপার কেউ জড়িত থাকে- তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা যাবে না কেন?’

সর্বশেষ খবর