শিরোনাম
মঙ্গলবার, ২৬ মে, ২০১৫ ০০:০০ টা

নানা আয়োজনে নজরুল জন্মজয়ন্তী উদযাপিত

নানা আয়োজনে নজরুল জন্মজয়ন্তী উদযাপিত

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল তার মাজারে পুষ্পস্তবক অর্পণ করেন পরিবারের সদস্যরা -বাংলাদেশ প্রতিদিন

কবির সমাধিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন, নাচ, গান, প্রদর্শনী, সিডির মোড়ক উন্মোচন, আলোচনাসভা, নজরুল সম্মাননা প্রদানসহ বর্ণাঢ্য নানা আয়োজনের মধ্য দিয়ে গতকাল দিনব্যাপী উদযাপিত হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৬তম জন্মজয়ন্তী। সকালে রাজধানীর কবির সমাধিতে ফুলেল শ্রদ্ধা অর্পণের মধ্য দিয়ে শুরু হয় জন্মজয়ন্তীর আয়োজন। এ সময় সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, কবি পরিবারের পক্ষে কবি নাতনি খিলখিল কাজী, আওয়ামী লীগের পক্ষে দলের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, বিএনপির পক্ষে স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুবা মশকুর, জাতীয় জাদুঘরের পক্ষে মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী, প্রত্নতত্ত্ব অধিদফতরের পক্ষে মহাপরিচালক শিরিন আক্তার, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদফতরের পক্ষে পরিচালক ওয়াদুদুল বারী চৌধুরী প্রমুখ। এ ছাড়াও শ্রদ্ধার্ঘ্য অর্পণ করে নজরুল একাডেমি, বাংলা একাডেমি, বাংলাদেশ শিল্পকলা একডেমি, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও সর্বস্তরের মানুষ।
চ্যানেল আই : এ উপলক্ষে চ্যানেল আই কার্যালয়ে বসেছিল নজরুল অনুরাগী বিশিষ্ট ব্যক্তিত্বদের মিলনমেলা। মেলা প্রাঙ্গণে আসেন সংগীতজ্ঞ সুধীন দাস, নীলিমা দাস, খালিদ হোসেন, মোস্তফা জামান আব্বাসী, আসমা আব্বাসী, আজাদ রহমান, আবদুল মান্নান, সালাহউদ্দিন আহমেদ প্রমুখ।
 সৈয়দ হাসান ইমাম, অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, কবি আসাদ চৌধুরী, ফেরদৌস আরা, নাশিদ কামাল, শাহীন সামাদ, লীনা তাপসী খানসহ দেশের নজরুল চর্চা ও সংগীতের বিশিষ্টজনেরা।
শিল্পকলা একাডেমি
কবির জন্মজয়ন্তী উদযাপনে দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে শিল্পকলা একাডেমি। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে শুরু হয় এ আয়োজন। এ সময় একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন ভাষা সংগ্রামী আহমদ রফিক এবং অধ্যাপক ড. করুণাময় গোস্বামী। অনুষ্ঠানে সমবেত নৃত্যালেখ্য পরিবেশন করে শিল্পকলা একাডেমির রেপার্টরি নৃত্য দল। নৃত্য পরিবেশন করে পল্লবী নৃত্য সংগঠন ও হাজার তারের বীণা। একক গান পরিবেশন করেন সালাউদ্দিন আহমেদ, খিলখিল কাজী, এম এস মান্নান, বুলবুল মহলানবীশ, জান্নাতুল ফেরদৌস লাকী, শবনম মুশতারী, শারমীন সুলতানা, রাহাত আরা গীতি। নজরুলের রচনাবলি থেকে পাঠ ও আবৃত্তি করেন ডালিয়া আহমেদ ও মীর বরকত।
নজরুল একাডেমি
নজরুল একাডেমি আয়োজিত শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত নজরুল জন্মজয়ন্তীর অনুষ্ঠানমালায় সন্ধ্যায় একক সংগীত পরিবেশন করেন খালিদ হোসেন, মইদুল ইসলাম, সেলিম রেজা, বদিউজ্জামান, মাজহারুল ইসলাম, সেহেলী জাহান, ড. মাহজাবিন রহমান শাওলী, করিম শাহাবুদ্দিন প্রমুখ।

সর্বশেষ খবর