বৃহস্পতিবার, ২৮ মে, ২০১৫ ০০:০০ টা

শিল্পাচার্য জয়নুলের ৩৯তম মৃত্যুবার্ষিকী

শিল্পাচার্য জয়নুলের ৩৯তম মৃত্যুবার্ষিকী

শিল্পাচার্য জয়নুল আবেদিনের ৩৯তম মৃত্যুবার্ষিকী আজ ২৮ মে। তিনি ১৯৭৬ সালের এই দিনে ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। এ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, বিশ্ববরেণ্য চিত্রশিল্পী জয়নুল আবেদিন বাঙালির গর্ব। তার শিল্পকর্ম আগামী প্রজন্মকে সৃজনশীল কাজে নিরন্তর অনুপ্রেরণা জোগাবে। শিল্পাঙ্গনে শিল্পাচার্য জয়নুল আবেদিনের অনবদ্য অবদান বাঙালি জাতি চিরদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, বাংলার প্রকৃতি, বাঙালির জীবনযাত্রা, সমৃদ্ধি, দারিদ্র্য এবং স্বাধীনতার স্পৃহা তুলি আর ক্যানভাসে মূর্ত করে তুলেছিলেন জয়নুল আবেদিন। চিত্র ও শিল্পকলার মাধ্যমে বাঙালি সংস্কৃতিকে বিশ্ব দরবারে পৌঁছে দিয়েছিলেন। শিল্পাচার্য জয়নুল আবেদিন চিত্রকর্মে দুর্ভিক্ষের ভয়াবহ রূপ তুলে ধরেন বিশ্ববাসীর কাছে।
বিশ্ববরেণ্য চিত্রশিল্পী জয়নুল আবেদিন ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর ময়মনসিংহ জেলায় জন্মগ্রহণ করেন। গ্রামবাংলার সাধারণ মানুষের জীবনযাত্রা, মানুষের দুর্দশা, কষ্ট ও সংগ্রামই ছিল তার চিত্রকর্মের প্রধান উপজীব্য। তিনি এঁকেছেন ১৯৪৩ সালের ‘দুর্ভিক্ষের রেখাচিত্র’, ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থানের প্রেক্ষাপটে ‘নবান্ন’, ১৯৭০ সালে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে লাখো উপকূলবাসীর মৃত্যুতে ‘মনপুরা’র মতো হৃদয়স্পর্শী চিত্র।

সর্বশেষ খবর