বৃহস্পতিবার, ২৮ মে, ২০১৫ ০০:০০ টা

\\\'রাজধানীর ফুটপাত দখলমুক্ত অভিযান পহেলা জুন\\\'

\\\'রাজধানীর ফুটপাত দখলমুক্ত অভিযান পহেলা জুন\\\'

রাজধানীর রাস্তা ও ফুটপাত দখলমুক্ত করতে আগামী পহেলা জুন থেকে অভিযান পরিচালনা করা হবে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার বেলা ১১টায় ঢাকা দক্ষিণ নগরভবনের সেমিনার কক্ষে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের পরিচালনা পরিষদের ষষ্ঠ সভায় তিনি এ তথ্য জানান।

ওবায়দুল কাদের বলেন, ‘ক্লিন ঢাকা গ্রিণ ঢাকা’ এর আওতায় রাজধানীর দক্ষিণে গুলিস্থান এলাকার রাস্তা ও ফুটপাত অবৈধ দখলমুক্তের কাজ আগামী ১ জুন শুরু হবে এবং উত্তরে ফার্মগেট এলাকার এ কার্যক্রম শুরু হবে ১ জুলাই থেকে। এতে যানজট নিরসন সম্ভব না হলেও কিছুটা নিয়ন্ত্রণে আসবে।

এরআগে, সভায় রাজধানীর রাস্তা ও ফুটপাত দখলমুক্ত করতে যোগাযোগ মন্ত্রণালয়কে কঠোর পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাইদ খোকন। এরই পরিপ্রেক্ষিতে ওয়াবদুল কাদের বলেন, ফুটপাতে যারা ব্যবসা করেন তাদের পুনর্বাসনের ব্যবস্থা না করে হঠাৎ করে তাদের উঠিয়ে দেওয়া যাবে না। তাদের সেখান থেকে ধীরে ধীরে স্থানান্তর করে দখলমুক্ত করা হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাইদ খোকন বলন, এ উদ্যোগ প্রিয় আর অপ্রিয় যেটাই হোক না কেন, নগরীকে সুন্দর করে সাজাতে হলে কঠোর উদ্যোগ নিতে হবেই। এরফলে পরবর্তীতে নগরবাসী একটি সুন্দর ও সবুজময় শহর পাবে।

সাঈদ খোকন বলেন, রাজধানীর গুলিস্তান হলো দক্ষিণ সিটি করপোরেশনের প্রাণকেন্দ্র। কিন্তু গুলিস্তানের রাস্তা, ফুটপাত ও ফ্লাইওভারের নিচ অংশ পুরো অবৈধ দখলদারদের কবলে।

এদিকে, ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক বলেন, ‘যারা জায়গা দখল করছে, যেখানে সেখানে গাড়ি থামিয়ে যানজট সৃষ্টি করছে, তাদের পেছনে নিশ্চয়ই রাজনৈতিক হাত রয়েছে। এদেরকে রাজনৈতিকভাবে মোকাবিলা করতে হবে। পর্যায়ক্রমে সকল রাস্তা ও ফুটপাতকে দখলমুক্ত করা হবে।’

উভয় সিটি করপোরেশনের সমস্যাই কমন সমস্যা উল্লেখ করে তিনি বলেন, ‘আশা রাখি ৮ মাসের মধ্যে নগরীর বর্জ্য ব্যবস্থাপনাও নিয়ন্ত্রণে চলে আসবে। আর ৩ বছরের মধ্যে আমরা এটাকে পুরোপুরি নিয়ন্ত্রণ করতে পারবো।’

যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন- সংসদ সদস্য নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, ডা. মো. এনামুর রহমান, বেগম সাগুফতা ইয়াসমিন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভি প্রমুখ।  

বিডি-প্রতিদিন/২৮ মে, ২০১৫/মাহবুব

সর্বশেষ খবর