রবিবার, ৩১ মে, ২০১৫ ০০:০০ টা
এসএসসির ফল

সেরাদের সেরা প্রতিষ্ঠান

সেরাদের সেরা প্রতিষ্ঠান

আটটি সাধারণ বোর্ডের অধীনে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফলে শীর্ষ শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা করেছে সরকার। এতে দেখা যায়, বরাবরের মতো এবারও ভালো স্কুলগুলোই শীর্ষে উঠে এসেছে। তবে প্রথম স্থান অধিকারের ক্ষেত্রে কয়েকটি বোর্ডে চমকও এসেছে। নিবন্ধিত শিক্ষার্থীদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর শতকরা হার, শতকরা পাসের হার, মোট পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ প্রাপ্তির হার, পরীক্ষার্থীর সংখ্যা ও প্রতিষ্ঠানের গড় জিপিএ- এ পাঁচটি সূচক মূল্যায়ন করে সেরা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে।

ঢাকা বোর্ড : ৯৭ দশমিক ৮৮ পয়েন্ট নিয়ে ঢাকা বোর্ডে চমক দেখিয়ে শীর্ষস্থান দখল করেছে ডেমরার সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ। এ কলেজ থেকে ৭৭৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে এবং জিপিএ-৫ পেয়েছে ৭৪০ জন। এ ছাড়া বোর্ডে প্রথম স্থান অধিকারী রাজউক উত্তরা মডেল কলেজ এবার দ্বিতীয় হয়েছে। তৃতীয় অবস্থানে রয়েছে মতিঝিল আইডিয়াল স্কুল ও কলেজ।

রাজশাহী বোর্ড : বোর্ড সেরা রাজশাহীর সম্মিলিত মেধা তালিকায় ফের সেরা হয়েছে বগুড়া ক্যান্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। গত বছরও প্রতিষ্ঠানটি বোর্ড সেরা হয়েছিল। সরকারি তালিকা অনুযায়ী, ৯৩ দশমিক ১৯ পয়েন্ট নিয়ে স্কুলটি প্রথম স্থান অধিকার করেছে। এ প্রতিষ্ঠান থেকে ৩৪২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে এবং জিপিএ-৫ পেয়েছে ৩২০ জন। এ ছাড়া গত বছরের চেয়ে একধাপ উপরে উঠে বোর্ডে দ্বিতীয় হয়েছে বগুড়া জিলা স্কুল। তৃতীয় অবস্থানে রয়েছে রাজশাহী ক্যাডেট কলেজ।

কুমিল্লা বোর্ড : এবার ৯৪ দশমিক ০৯ পয়েন্ট নিয়ে প্রথম স্থান অর্জন করেছে কুমিল্লা জিলা স্কুল। এই স্কুল থেকে ৪০১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৩৫৩ জন। এই বোর্ডে দ্বিতীয় হয়েছে কুমিল্লার নওয়াব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও তৃতীয় অবস্থানে রয়েছে ফেনী গার্লস ক্যাডেট কলেজ।

যশোর বোর্ড : ৯০ পয়েন্ট নিয়ে যশোর বোর্ডে শীর্ষে রয়েছে ঝিনাইদহ ক্যাডেট কলেজ। এ কলেজ থেকে ৪৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই জিপিএ-৫ পেয়েছে। দ্বিতীয় অবস্থানে আছে যশোর পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয় এবং তৃতীয় অবস্থানে খুলনার মিলিটারি কলেজিয়েট স্কুল।

চট্টগ্রাম বোর্ড : চট্টগ্রাম বোর্ডে প্রথম স্থানে রয়েছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল (৯৫.৯৭)। এ কলেজ থেকে ৪০৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে। আর জিপিএ-৫ পেয়েছে ৩৭৭ জন। এ বোর্ডে দ্বিতীয় স্থান অর্জন করেছে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় এবং তৃতীয় স্থানে রয়েছে ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়।

বরিশাল বোর্ড : ৯১ পয়েন্ট নিয়ে বরিশাল বোর্ডে শীর্ষ স্থান দখল করেছে বরিশাল ক্যাডেট কলেজ। এ কলেজ থেকে ৫৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই জিপিএ-৫ পেয়েছে। দ্বিতীয় স্থান পেয়েছে বরিশাল সরকারি গার্লস হাইস্কুল। তৃতীয় স্থানে রয়েছে বরিশাল জিলা স্কুল।

দিনাজপুর বোর্ড : এ বোর্ডে শীর্ষ স্থান দখল করেছে রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ (৯৪.৯৯)। এখান থেকে ৩৪০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৩৩৯ জন। দ্বিতীয় হয়েছে রংপুর জিলা স্কুল। তৃতীয় স্থান পেয়েছে ঠাকুরগাঁও গভর্নমেন্ট বয়েজ হাইস্কুল।

সিলেট বোর্ড : ৯১ পয়েন্ট পেয়ে সিলেট বোর্ডে সেরা হয়েছে সিলেট ক্যাডেট কলেজ। এ কলেজ থেকে ৫৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই জিপিএ-৫ পেয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে বু্লবার্ড হাইস্কুল। তৃতীয় হয়েছে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ।

কারিগরি বোর্ড : কারিগরি বোর্ডে প্রথম হয়েছে খুলনার ইউসেপ মহসিন টেকনিক্যাল স্কুল। দ্বিতীয় হয়েছে ইউসেপ ঢাকা মহসিন টেকনিক্যাল স্কুল। তৃতীয় হয়েছে চট্টগ্রামের একে খান ইউসেপ টেকনিক্যাল স্কুল।

মাদ্রাসা বোর্ড : মাদ্রাসা বোর্ডে সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় প্রথম হয়েছে ঝালকাঠির এনএস কামিল মাদ্রাসা। গত বছর শীর্ষে থাকা টঙ্গীর তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসা এবার দ্বিতীয় অবস্থানে রয়েছে। তৃতীয় স্থান পেয়েছে পিরোজপুরের ছারছিনা দারুস সুন্নাত কামিল মাদ্রাসা।

প্রসঙ্গত, গতকাল চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এবার মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ৮৭ দশমিক ০৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১১ হাজার ৯০১ জন।

 

সর্বশেষ খবর