বুধবার, ১ জুলাই, ২০১৫ ০০:০০ টা

অবৈধ বিলবোর্ড সরানোর নির্দেশ আনিসুল হকের

অবৈধ বিলবোর্ড সরানোর নির্দেশ আনিসুল হকের

উত্তর সিটির মধ্যে সব ধরনের অবৈধ বিলবোর্ড সরিয়ে ফেলার জন্য ৩০ দিন সময় বেঁধে দিয়েছেন মেয়র আনিসুল হক। একই সঙ্গে পুরাতন সেসব বৈধ বিলবোর্ড রয়েছে তাদেরকে আগামি তিন মাসের মধ্যে সকল ধরনের ট্যাক্স পরিশোধ করতে বলা হয়েছে। পরবর্তীতে এসব বৈধ বিলবোর্ডের মধ্যে কোনগুলো রাখা হবে আর কোনগুলো রাখা হবে না তা সিদ্ধান্ত নেওয়া হবে।

আজ রাজধানীর গুলশানের একটি সম্মেলন কেন্দ্রে আয়োজিত আউটডোর এ্যাডভারটাইজিং ওনার্স এ্যাসোসিয়েশন এবং এ্যাডভারটাইজিং ক্লায়েন্টদের সঙ্গে এক মতবিনিময় সভায় মেয়র এ নির্দেশনা দিয়েছেন।

মতবিনিময়সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট পরিবেশবিদ স্থপতি মোবাস্বের হোসেন, স্থপতি ইকবাল হাবিব, নগর গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান এবং সাবেক ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম, বিলবোর্ড ওনার্স এ্যাসোসিয়েশন এর সভাপতি মোঃ রফিকুল ইসলাম, সাধারন সম্পাদক হাজী মোহাম্মদ রাশেদ, উত্তর সিটির বর্জ্য ব্যবস্থপনা কর্মকর্তা বিপন কুমান সাহা প্রমুখ।

মতবিনিময়সভা শেষে উত্তর সিটির আয়োজনে এক ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় বিলবোর্ড ব্যবসায়ীরা মেয়রের কাছে একটি নয় দফা লিখিত প্রস্তাবনা উপস্থাপন করেন। এতে সিটি কর্পোরেশন ও সংশ্লিষ্ট অন্যান্য দপ্তরের সঙ্গে সমন্বয় করে একটি কমিটি গঠনের প্রস্তাব ও বিলবোর্ড উচ্ছেদ বিষয়ে বিভিন্ন দিক নির্দেশনা দেওয়া হয়েছে।

সভাপতির বক্তব্যে মেয়র আনিসুল বলেন, বিলবোর্ড ব্যবসা একটি দৃষ্টিনন্দন শিল্প। কিন্তু আমরা এই শিল্পটাকে আজ পর্যায়ে নিয়ে গেছি যে সাধারন মানুষের নিরাপত্তাই হুমকির মুখে পড়েছে। ঢাকা শহরে যত না অনুমোদিত বিলবোর্ড তার থেকে কয়েকশতগুণ অননুমোদিত বা অবৈধ বিলবোড গড়ে উঠেছে। আর এ কারণেই আমাদের আজকের শিশুরা ঠিকঠাক মতো আকাশও দেখতে পায়না।

তিনি বলেন শুধু সিটি কর্পোরেশন নয়, রাজউক, রেলওয়ে, সওজ, সেনাবাহিনী কিংবা ব্যক্তি প্রতিষ্ঠান যে যার মতো এই বিলবোর্ড অনুমোদন দিচ্ছেন। আপনারাও অনেক সময় অনুমোদনহীন বিলবোর্ড নিয়ে ব্যবসা করতে বাধ্য হচ্ছেন। এই অসম প্রতিযোগিতা কখনোই গ্রহনযোগ্য নয়। মেয়র বলেন, আমি সাবেক ব্যবসায়ী তাই আমি আপনাদের কষ্ট বুঝি। আর সে কারণেই একটি আলাপ আরেঅচনার মাধ্যমে এই অবৈধ বিলবোর্ড বিষয়ে একটি কার্যকরী ও যৌক্তিক সমাধানে আসতে চাই।

বিডি-প্রতিদিন/ ০১ জুলাই ১৫/ সালাহ উদ্দীন  


 

সর্বশেষ খবর