রবিবার, ৫ জুলাই, ২০১৫ ০০:০০ টা

সদরঘাটে যাত্রী হয়রানি চরমে

ঈদ সামনে রেখে অতিরিক্ত টোল আদায়

সদরঘাটে যাত্রী হয়রানি চরমে

ঈদকে সামনে রেখে সদরঘাট লঞ্চ টার্মিনালে বেড়েছে যাত্রী হয়রানি। কুলিদের দৌরাত্ম্য আর অতিরিক্ত টোল আদায়কে কেন্দ্র করে প্রতিদিনই ঘটছে নানা অপ্রীতিকর ঘটনা। কুলি ও ইজারাদারের লোকজনের হাতে শারীরিকভাবে লাঞ্ছিত হয়েছেন অনেকে। এসব নিয়ে কেউ ঢাকা নদী বন্দর কর্তৃপক্ষের কাছে অভিযোগ করলেও কোনো লাভ হচ্ছে না। এছাড়াও মলম পার্টি ও ছিনতাইকারীদের উৎপাত বেড়েছে আশঙ্কজনকভাবে। ফলে এই পথে নৌ-যাত্রীর সংখ্যা দিন দিন কমে আসছে।
যাত্রী হয়রানির বিষয়টি স্বীকার করে ঢাকা নদী বন্দরের সহকারী পরিচালক মো. আসাদুজ্জামান জানান, মাঝেমধ্যে যাত্রীরা হয়রানির অভিযোগ নিয়ে আসেন। এ ব্যাপারে কর্তৃপক্ষ যথেষ্ট সচেতন। অভিযোগ পেলে তারা যথাযথ ব্যবস্থা নেন। চাঁদপুরগামী যাত্রী আবুল বাশার জানান, ফ্রিজ নিয়ে ১ নং পল্টুনের ২ নম্বর ঘাট দিয়ে ঢোকার সময় তাকে সেখানে আটকে দেয় ঘাটের লোকজন। ফ্রিজের টোল বাবদ তার কাছে ৫০০ টাকা দাবি করা হয়। অথচ টার্মিনালে টাঙানো চার্টে ফ্রিজের টোল লেখা রয়েছে ৫০ টাকা। দাবিকৃত টাকা দিতে অস্বীকার করায় তাকে টার্মিনালে ঢুকতে দেওয়া হয়নি। প্রায় ১ ঘণ্টা পর ৩০০ টাকায় রফাদফা করে তিনি ফ্রিজ নিয়ে ঢুকেন। মঙ্গলবার সন্ধ্যায় সদরঘাট লঞ্চ টার্মিনালে মলম পাটির খপ্পড়ে পড়ে টাকা পয়সা ও মোবাইল খুইয়েছেন বরিশালগামী যাত্রী রাসেল তালুকদার। বুধবার ভোরে টার্মিনালের সামনে ছিনতাইয়ের শিকার হন কয়েক যাত্রী।
যাত্রীদের অভিযোগ, ১ জুলাই থেকে হঠাৎ করেই সদরঘাট টার্মিনালে মালামালের টোল আদায় কয়েক গুণ বেড়ে গেছে। এছাড়াও যাত্রীদের ব্যক্তিগত মালামাল বহনের ক্ষেত্রে কোনো টোল আদায়ের নিয়ম না থাকলেও ইজারাদারের লোকজন টোল আদায় করে থাকে। নইলে নানাভাবে হয়রানি করা হয়। এতে বিড়ম্বনায় পড়তে হচ্ছে যাত্রীদের। জানা গেছে, যাত্রীদের কাছ থেকে টোল আদায়ের হার বেড়ে যাওয়ার নেপথ্যে অস্বাভাবিক ইজারার দর। এবার সাড়ে ৮ কোটি টাকায় সদরঘাট টার্মিনালের ইজারা নেওয়া হয়েছে। পূর্বের ডাক ছিল সাড়ে ৪ কোটি টাকার। হঠাৎ করে ইজারার এমন অস্বাভাবিক ‘মূল্য’ বৃদ্ধির কারণে ইজারাদারের লোকজন যাত্রীদের কাছ থেকে বাড়তি টাকা আদায় করছেন। এছাড়াও ইজারাদারের আশ্রয়-প্রশ্রয়ে থাকা লোকজন নিয়ন্ত্রণ করছেন মলম পার্টি ও ছিনতাইকারীদের। এ ব্যাপারে সদরঘাট টার্মিনালে গিয়ে ইজারাদার আলমগীর হোসেনকে পাওয়া যায়নি। আলমগীর হোসেনের ঘনিষ্ঠ ও ঘাট পরিচালনাকারী মোহর চাঁন বলেন, নির্বাচনে জিততে টাকা খরচ করতে হয়। লাভ-ক্ষতি বড় বিষয় নয়। সদরঘাট টার্মিনালের টোল আদায়ের ইজারার নিলামে সর্বোচ্চ সাড়ে ৮ কোটি টাকায় আমরা ঘাট পেয়েছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর