মঙ্গলবার, ৭ জুলাই, ২০১৫ ০০:০০ টা

মায়ার বিরুদ্ধে হাইকোর্টে রিট

মায়ার বিরুদ্ধে হাইকোর্টে রিট

দুর্যোগ ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া কোন কর্তৃত্ব বলে মন্ত্রী ও এমপি পদে বহাল আছেন তা জানতে চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।

মঙ্গলবার সকালে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী ইউনূস আলী আকন্দ এ রিটটি দায়ের করেন। রিটে প্রধান নির্বাচন কমিশনার ও জাতীয় সংসদের স্পিকারকে বিবাদী করা হয়েছে।

বিচারপতি নাঈমা হায়দারের নেতৃত্বাধীন বেঞ্চে আগামীকাল বুধবার রিটটির শুনানি হতে পারে বলে জানিয়েছেন এ আইনজীবী।

দুর্নীতি মামলায় ১৩ বছরের সাজা থেকে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে খালাস দিয়ে হাইকোর্টের রায় বাতিল করে আপিল বিভাগের দেওয়া পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর মায়ার মন্ত্রী ও সংসদ সদস্য পদে থাকা নিয়ে প্রশ্ন ওঠে।

গত মাসে এ রায় প্রকাশের পর বিরোধী রাজনৈতিক নেতারা মায়ার মন্ত্রী পদে থাকা নিয়ে প্রশ্ন তোলেন।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যের একটি বেঞ্চ মায়ার বিরুদ্ধে আনীত দুর্নীতির অভিযোগ নিয়ে পূর্ণাঙ্গ রায়ে বলেন, 'হাইকোর্ট বেঞ্চ মায়ার বিরুদ্ধে আনীত অভিযোগসংশ্লিষ্ট সাক্ষ্য-প্রমাণগুলো একদমই বিচারিক মন-মানসিকতা নিয়ে মূল্যায়ন করেনি। অথচ মায়ার বিরুদ্ধে আনীত দুর্নীতির অভিযোগ সংশ্লিষ্ট সাক্ষ্য-প্রমাণের মূল্যায়নে নিযুক্ত বিশেষ বিচারক তার মূল্যায়নের পর মায়াকে অভিযুক্ত করেছেন।'

দুদকের প্রধান আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম পূর্ণাঙ্গ রায় সম্পর্কে তখন বলেছেন, হাইকোর্টের রায় সুপ্রিম কোর্টে খারিজ হওয়ায় এখন নিম্ন আদালতের রায়টি বহাল রয়েছে।

আজ মায়ার মন্ত্রী পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট দায়ের হলো।

বিডি-প্রতিদিন/০৭ জুলাই ২০১৫/ এস আহমেদ

সর্বশেষ খবর