বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০১৫ ০০:০০ টা

\\\'সুন্দরবনের বাঘ বেড়াতে গেছে পশ্চিমবঙ্গে\\\'

\\\'সুন্দরবনের বাঘ বেড়াতে গেছে পশ্চিমবঙ্গে\\\'

সুন্দরবনের বাঘের সংখ্যা কমে যাওয়ায় হতাশ না হওয়ার পরামর্শ দিয়ে বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন বলেছেন, কে বলেছে বাঘের সংখ্যা কমে গেছে? ভারতের পশ্চিমবঙ্গে বেড়াতে যাওয়া বাঘগুলো ফিরে আসলেই এই সংখ্যা ঠিক হয়ে যাবে।

বৃহস্পতিবার রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউটে বিশ্ব বাঘ দিবস ও মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন দাবি করেন। বন ও পরিবেশ মন্ত্রণালয় অনুষ্ঠানটির আয়োজন করে।

সম্প্রতি প্রকাশিত বাঘের পরিসংখ্যানটি সঠিক নয় উল্লেখ করে বন ও পরিবেশমন্ত্রী বলেন, ‘পরিসংখ্যান যারা দেয় তারাও সত্যবাদি নন। আমার আত্মীয়স্বজনরা সুন্দরবনে বেড়ানো শেষে বলে বাঘ দেখে এসেছি। তখন পরিসংখ্যানকারীদের জিজ্ঞেস করলে বলে বাঘের পায়ের ছাপ দেখে এসেছি। এই হলো বাঘ দেখার পরিস্থিতি। পায়ের ছাপ দেখে ও ক্যামেরার মাধ্যমে বাঘের সংখ্যা নির্ধারণ কখনই সম্ভব নয়।’

তিনি আরও বলেন, ‘বাঘ রক্ষার জন্য বিশ্ব ব্যাংক, ইউরোপিয় ইউনিয়ানসহ বিশ্বের বিভিন্ন মহল দায়িত্বে আছে। কিন্তু যখন বাঘ বিলুপ্তির পথে তখন আমাদের দায়ী করা হয়। এই অনুষ্ঠানে তাদের নিয়ে আসা প্রয়োজন ছিল।’

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক মোস্তফা ফিরোজ বলেন, রাশিয়ায় ২০১১ সালে অনুষ্ঠিত বাঘ সম্মেলনে বাংলাদেশের করা অঙ্গিকার বাস্তবায়িত হলে বাঘের সংখ্যা এতটা কমে আসত না। বনের ভেতর দিয়ে নৌযান চলাচল করার কথা ছিল না। বাঘ রক্ষা করতে হলে সুন্দরবনের ভেতরে এসব তৎপরতা বন্ধ করতে হবে।

অনুষ্ঠানে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব ছাড়াও মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/৩০ জুলাই, ২০১৫/মাহবুব

সর্বশেষ খবর