শিরোনাম
সোমবার, ৩ আগস্ট, ২০১৫ ০০:০০ টা
চট্টগ্রামে ৩ দিনব্যাপী অ্যাপারেল প্রদর্শনী

পোশাক রপ্তানিতে সরকারকে রোডম্যাপ দেবে বিজিএমইএ

পোশাক রপ্তানিতে সরকারকে রোডম্যাপ দেবে বিজিএমইএ

২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরপূর্তিতে তৈরি পোশাক পণ্য রপ্তানি আয় ৫০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীতকরণের ঘোষণা বাস্তবায়নে সরকারকে একটি রোডম্যাপ দেবে বিজিএমইএ। এই ঘোষণা দিয়ে বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম বলেছেন, দেশে এখন পোশাকশিল্পের উন্নয়নে মূল বা প্রধান বাধা জ্বালানি সমস্যা। জ্বালানি সরবরাহ স্বাভাবিক থাকলে ৫০ বিলিয়ন ডলার অর্জন কোনো কঠিন কাজ নয়। তিনি বলেন, এর আগে রাজনৈতিক সহিংসতায় বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তির সমস্যা হয়েছে। তাই রাজনৈতিক সমস্যার সমাধান করতেই হবে। নয়তো দেশের পোশাক খাতের ব্র্যান্ডিংয়ের কাজ করতে পারবে না বাংলাদেশ।

গতকাল রাজধানীর কাওরান বাজারে বিজিএমইএ ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন আতিকুল ইসলাম। ৬ থেকে ৮ আগস্ট চট্টগ্রামের হোটেল র্যাডিসন ব্লুতে অনুষ্ঠিতব্য তিন দিনব্যাপী 'বাংলাদেশ অ্যাপারেল অ্যান্ড এক্সপো-২০১৫' শীর্ষক প্রদর্শনী উপলক্ষে আয়োজিত এই সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সহসভাপতি শহীদুল্লাহ আজিম ও রিয়াজ বিন মাহমুদ, সাবেক সহসভাপতি সিদ্দিকুর রহমান প্রমুখ।

সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি বলেন, দেশের আমদানি-রপ্তানির ৯৫ শতাংশই আসে চট্টগ্রাম বন্দর দিয়ে। তাই এবার প্রদর্শনীটি চট্টগ্রামে আয়োজন করেছি। কী কী উদ্যোগ নেওয়া হলে রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব তা লিখিতভাবে এই প্রদর্শনীতে বাণিজ্যমন্ত্রীর কাছে উপস্থাপন করা হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ৬ আগস্ট এই প্রদর্শনীর উদ্বোধন করবেন। এতে বিশেষ অতিথি থাকবেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি ও ইউরোপীয় পার্লামেন্টের দ্য ট্রেড মনিটরিং গ্রুপ অব সাউথ এশিয়ার চেয়ার সাজ্জাদ কারিম। অতিথি হিসেবে থাকবেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির। তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে আমাদের উৎপাদিত পণ্যের সুনাম আরও বাড়াতে আমাদের প্রয়াস অব্যাহত থাকবে। বৃহৎ পরিসরের এই প্রদর্শনীতে পোশাক শিল্পের বিভিন্ন পণ্য উপস্থাপিত হবে। এবার মোট ৭৩টি স্টলে অংশ নিচ্ছে দেশের খ্যাতনামা ১৭টি পোশাকশিল্প প্রতিষ্ঠান। এ ছাড়াও থাকছে ফেব্রিক্স, গার্মেন্ট এক্সেসেরিজ, গার্মেন্ট ফেব্রিক্স (লোকাল), মেশিনারি, ফায়ার ইকুইপমেন্টস, সার্ভিস প্রোভাইডার্সসমুহ।

 

সর্বশেষ খবর