সোমবার, ৩ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

\\\'উচ্চশিক্ষার মান নিয়ন্ত্রণই বড় চ্যালেঞ্জ\\\'

\\\'উচ্চশিক্ষার মান নিয়ন্ত্রণই বড় চ্যালেঞ্জ\\\'

উচ্চ শিক্ষার মান নিয়ন্ত্রণকেই এখন বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। আর এই চ্যালেঞ্জ থেকে উত্তরনে শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি এবং তথ্য-প্রযুক্তি নির্ভর শিক্ষা ব্যবস্থার উন্নয়নকে অপরিহার্য বলে মনে করছেন কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। সোমবার সকালে রাজধানীর গুলশানের একটি হোটেলে আয়োজিত সেমিনারে প্রধান অথিথির বক্তব্যে তিনি এ অভিমত ব্যক্ত করেন।

দেশের সব পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে ‘ডিজিটাল রিসোর্স বিষয়ক সচেতনা’ সৃষ্টিতে সেমিনারের আয়োজন করে ইউজিসি। এতে ইউজিসি পরিচালিত ডিজিটাল লাইব্রেরির (ইউডিএল)  প্রায় ৪০ টি সদস্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং লাইব্রেরিয়ানরা অংশ নেন। ইউজিসি সদস্য অধ্যাপক আখতার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য অধ্যাপক ইউনুস আলী মোল্লা এবং বিশ্ব ব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মোখলেসুর রহমান।

প্রবেশাধিকার থাকা সত্ত্বেও এখন পর্যন্ত মাত্র ১৩ ভাগ প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং ৮৯ ভাগ পাবলিক বিশ্ববিদ্যালয় ডিজিটাল লাইব্রেরী ব্যবহার করায় হতাশা প্রকাশ করেন অধ্যাপক মান্নান। তিনি ই-লাইব্রেরি ব্যবহারে শিক্ষার্থীদেরকে উৎসাহিত করতে শিক্ষকদের আরো সচেতন হওয়ার আহ্বান জানান।
প্রসঙ্গত ইইডএলের আওতায় বর্তমানে সদস্য বিশ্ববিদ্যালয়গুলো ৭টি ই-প্রকাশনার ১৭ হাজার ৫০০ এর বেশি ই-রিসোর্স ব্যবহারের সুযোগ পাচ্ছে।
 

 

বিডি-প্রতিদিন/ ০৩ আগস্ট, ২০১৫/ রশিদা

সর্বশেষ খবর