সোমবার, ৩ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

টানা বর্ষণে চট্টগ্রামে ৪৬৪ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত

 টানা বর্ষণে চট্টগ্রামে ৪৬৪ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত

ফাইল ছবি

চট্টগ্রামে চলতি টানা বর্ষণে প্রায় ৪শ' ৬৪ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ টানা বর্ষণে জেলার বাঁশখালীর উপকূলীয় এলাকার ৮ কিলোমিটার বেড়িবাঁধ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্তসহ ৮ উপজেলা ও সিটি কর্পোরেশনের ৬টি ওয়ার্ডের কাঁচাপাকা মিলিয়ে এসব সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে সন্দ্বীপ উপজেলায় ১০ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসন ক্ষতিগ্রস্ত সড়ক ও বেড়িবাঁধ মেরামতে সরকারের উচ্চ পর্যায়ে চিঠি দিয়েছেন বলে নিশ্চিত করেছেন জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন। সোমবার তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বন্যা ও ঘূর্ণিঝড় কোমেনে বিভিন্ন খাতে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা নির্ধারণে ৯ আগস্ট সমন্বয় সভা আহ্বান করা হয়েছে। এসময় বিভিন্ন সমস্যার বিষয় নিয়ে ও বিস্তারিত আলোচনা হবে। তিনি আরো বলেন, প্রাথমিকভাবে আমরা বিভিন্ন উপজেলায় ক্ষতিগ্রস্ত সড়কগুলো চিহ্নিত করে তালিকাভুক্ত করেছি। ইতোমধ্যে মন্ত্রণালয়ে ক্ষতির পরিমাণ উল্লেখ করে চিঠিও পাঠিয়েছি। এতে ক্ষতির পরিমাণ আরও বাড়তেও পারে। তাই আগামী ৯ আগস্ট ক্ষতিগ্রস্ত এলাকার সংসদ সদস্য ও বিভিন্ন সংস্থা  সমন্বয়ে সভা আহ্বান করা হয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, টানা বর্ষণ ও ঘূর্ণিঝড় কোমেনের আঘাতে চট্টগ্রামের ১০ উপজেলার ১৩০টি ইউনিয়ন, ৫টি পৌরসভা ও সিটি করপোরেশনের ৬টি ওয়ার্ড ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে বাঁশখালী উপজেলায় ৫৭ কিলোমিটার পাকা সড়ক ও ২০৭ কিলোমিটার কাঁচা সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া সীতাকুণ্ড উপজেলায় ৩ কিলোমিটার পাকা এবং ১০ কিলোমিটার কাঁচাসড়ক, রাঙ্গুনিয়ায় সাড়ে ৭ কিলোমিটার পাকা এবং ১৬ কিলোমিটার কাঁচাসড়ক, বোয়ালখালীতে ৬০ কিলোমিটার কাঁচা সড়ক, পটিয়ায় ৩৬ কিলোমিটার কাঁচা সড়ক, চন্দনাইশে ১০ কিলোমিটার কাঁচা সড়ক, সন্দ্বীপে ৩০ কিলোমিটার কাঁচা সড়ক, আনোয়ারায় ১২ কিলোমিটার কাঁচা সড়ক ও সিটি করপোরেশনের ছয়টি ওয়ার্ডে সাড়ে ৩ কিলোমিটার পাকা ও ২ কিলোমিটার কাঁচা সড়ক ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে চট্টগ্রাম সন্দ্বীপ উপজেলায় ১০ কিলোমিটার সড়ক একেবারেই নেই বললেও চলে।
 

 

বিডি-প্রতিদিন/ ০৩ আগস্ট, ২০১৫/ রশিদা

সর্বশেষ খবর