সোমবার, ৩ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

জোয়ার ভাটায় দুলছে খাতুনগঞ্জ চাক্তাই

জোয়ার ভাটায় দুলছে খাতুনগঞ্জ চাক্তাই

দেশের প্রধান পাইকারি বাজার খাতুনগঞ্জ ও চাক্তাই এখন জোয়ার-ভাটার পানিতে দুলছে। পানি ঢুকেছে অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠানে। স্থবির হয়ে পড়ে ব্যবসা-বাণিজ্য। কোটি কোটি টাকা লোকসানের মুখে পড়েন ব্যবসায়ীরা।   

আজ সোমবারও জোয়ারের পানিতে তলিয়ে যায় এ দুই বাণিজ্যকেন্দ্র।   

খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন সূত্রে জানা যায়, প্রায় পাঁচ শতাধিক দোকান ও গুদামে পানি ঢুকে। চাল-ডালের আড়ৎ, শুঁটকিপট্টি, তেলের দোকান, ভুসির আড়ৎ, মসলার বাজারসহ বিভিন্ন পণ্য পানিতে ডুবে যায়। এতে শত কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি সংগঠনটির। অধিকাংশ দোকানে পানি ঢুকে পড়েছে। অনেক ব্যবসায়ী ইট বালি দিয়ে পানি ঠেকানোর চেষ্টাও করেন। প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে যোগ হয়েছে ক্রেতারা আসতে না পারা। আজ দুপুরেও চাক্তাই মসজিদ গলি, ড্রামপট্টি, চালপট্টি ও চাক্তাই-রাজাখালী-খাতুনগঞ্জ এলাকার বিভিন্ন গুদাম, কারখানা, আড়ৎ ও পাইকারি দোকানে হাঁটু থেকে কোমরপানি উঠেছে।

খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ জামাল হোসেন বলেন, টানা বর্ষণ ও জোয়ারের পানিতে ব্যবসায়ীরা অন্তত কয়েকশ কোটি টাকা ক্ষতিগ্রস্থ হয়। দীর্ঘদিন ধরে খালের প্রবেশ মুখে স্লুইচ গেট নির্মাণের দাবি জানিয়ে আসছি। কিন্তু সংশ্লিষ্ট কোনো কর্তৃপক্ষই এ ব্যাপারে কোনো উদ্যোগ নিচ্ছে না। ফলে দেশের গুরুত্বপূর্ণ এই ব্যবসা কেন্দ্র রক্ষা করাও এখন মুশকিলে পড়েছি। কাল পরশু আমরা সংবাদ সম্মেলন করে ব্যাবসায়ীদের দাবি জাতির কাছে তুলে ধরব। তিনি বলেন, ১৯৯১ সালে ঘূর্ণিঝড়ের পর থেকে জোয়ারের পানি নিয়ে খাতুনগঞ্জের ব্যবসায়ীরা চরম ভোগান্তিতে আছেন দোকানের সামনে দুই-আড়াই ফুট দেওয়াল নির্মাণ করেও রেহাই পাচ্ছে না।

বিডি-প্রতিদিন/ ০৩ আগস্ট ১৫/ সালাহ উদ্দীন  

 

সর্বশেষ খবর