শিরোনাম
মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

রাজধানীতে মাথাপিছু ব্যয় বেড়েছে আড়াই হাজার টাকা

ভাড়া-নৈরাজ্যবিষয়ক গণশুনানি

নিজস্ব প্রতিবেদক

গণপরিবহনে ভাড়া নৈরাজ্য বিষয়ে গণশুনানি অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা ১১টা থেকে এক ঘণ্টা ধরে যাত্রীসাধারণের অভিযোগ গ্রহণ করা হয়। ভুক্তভোগী যাত্রীরা বলেন, বাড়তি ভাড়ার কারণে তাদের মাসিক ব্যয় দেড় হাজার থেকে আড়াই হাজার টাকা বেড়েছে। যানবাহনে যাত্রীসেবার লেশমাত্র নেই। অতিরিক্ত আসন সংযোজনের কারণে ঠিকমতো বসা যায় না। যাত্রীসাধারণের মতামত গ্রহণের জন্য বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি বিশিষ্টজনদের সঙ্গে নিয়ে ভাড়া নৈরাজ্য পর্যবেক্ষণ উপকমিটি গঠন করেছে। গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে উপকমিটি যাত্রীদের অভিযোগ গ্রহণ করে। শুনানিতে অংশ নিয়ে বিশিষ্টজনরা ভাড়া-সন্ত্রাস বন্ধে সরকারের জরুরি পদক্ষেপ কামনা করেন। লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, অতিরিক্ত ভাড়া আদায় ও যাত্রী হয়রানি বন্ধে সরকারকেই কঠোর পদক্ষেপ নিতে হবে। তা না হলে অনিয়ম জেঁকে বসবে। অতিরিক্ত ভাড়া আদায়ের কারণে নগরীর নিæ আয়ের নাগরিকদের কষ্ট বেড়েছে। গণপরিবহনের প্রত্যেক যাত্রীর মাসিক ব্যয় এক হাজার ৫০০ থেকে দুই হাজার ৫০০ টাকা বেড়ে গেছে। অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, যাত্রীদের জিম্মি করে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ করতে হবে। না হলে এর পরিণতি হবে ভয়াবহ। গণপরিবহনের সংকট নিরসনে এবং যাত্রীসেবার মান বাড়াতে মনোযোগী হওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

দুর্নীতি দমন কমিশনের সাবেক চেয়ারম্যান ও কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর সভাপতি গোলাম রহমান বলেন, সরকার ঢাকা-চট্টগ্রামের পাঁচ হাজার ৫০০ বাস-মিনিবাসের ভাড়া বাড়িয়েছে। কিন্তু বাস্তবে সারা দেশে প্রায় ৬০ হাজার বাস-মিনিবাস, এক লাখ ২০ হাজার হিউম্যান-হলার, সাড়ে চার লাখ সিএনজিচালিত অটোরিকশা, ১০ লাখ নসিমন-করিমন ও ১৬ লাখ প্যাডেল-রিকশায় ভাড়া বেড়ে গেছে। বিষয়টি নিয়ন্ত্রণের উদ্যোগ না নিলে যাত্রীসাধারণ ক্ষতিগ্রস্ত হবে।

সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, প্রতিদিনই অতিরিক্ত ভাড়া আদায়কে কেন্দ্র করে যানবাহনে পরিবহন-শ্রমিকদের সঙ্গে যাত্রীদের তর্কবিতর্ক এমনকি হাতাহাতি ও মারামারির ঘটনা ঘটছে। শুনানিতে আরও অংশ নেন সিপিবির কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন প্রিন্স, বাসদের কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন ও গ্রিন ভয়েসের সমন্বয়ক মো. আলমগীর কবির। উপস্থিত ছিলেন যাত্রী কল্যাণ সমিতির চেয়ারম্যান শরীফ রফিকুজ্জামান, কেন্দ্রীয় সদস্য মহিউদ্দিন আহমেদ, মাহমুদুল হাসান রাসেল, মো. হাবিব রহমান প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর