মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

অটোরিকশার নৈরাজ্য বেড়েই চলেছে : সাকি

নিজস্ব প্রতিবেদক

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি গতকাল এক গোলটেবিল বৈঠকে বলেছেন, অটোরিকশার নৈরাজ্য বেড়েই চলেছে। সিএনজি চালিত অটোরিকশার চালকরা যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ে বাধ্য করছেন। কারণ নতুন নিয়ম অনুযায়ী মালিকরা জমা আদায় ৬০০ টাকা থেকে বৃদ্ধি করে ৯০০ টাকা করেছেন।  জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি আয়োজিত ‘সিএনজি অটোরিকশা ভাড়া ও দৈনিক জমা বৃদ্ধি: বাস্তবতা, নৈরাজ্য বন্ধে করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে নাগরিক প্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তিরা বলেন, ঢাকায় প্রতিদিন প্রাইভেট গাড়ি নিবন্ধন দেওয়া হলেও গত ১২ বছরে নতুন করে কোনো অটোরিকশা নিবন্ধন না দেওয়ায় এ খাতে নৈরাজ্য বন্ধ করা যাচ্ছে না। তারা আরও বলেন, চাঁদা আদায়ের কারণেও এ খাতে নৈরাজ্য সৃষ্টি হচ্ছে।

 

অনুষ্ঠানে সিএনজি অটোরিকশার নৈরাজ্য বন্ধে যাত্রী কল্যাণ সমিতির পক্ষ থেকে ৯টি প্রস্তাবনা দেওয়া হয়। এগুলো হচ্ছে বিনা প্রশ্নে যাত্রীদের পছন্দের গন্তব্যে যাতায়াত নিশ্চিত, মিটারে চলাচল নিশ্চিত, মিটার ছাড়া ভাড়া আদায় বখশিশ বন্ধ, বিআরটিএ এবং ট্রাফিক পুলিশসহ সংশ্লিষ্টদের নিয়ে যৌথভাবে অটোরিকশা শৃঙ্খলা ও সুশাসন প্রতিষ্ঠায় সমন্বিত উদ্যোগ গ্রহণ করতে হবে। এছাড়া প্রাইভেট ও ঢাকা জেলার অটোরিকশা নগরীতে চলাচল বন্ধ এবং মালিক কর্তৃক অতিরিক্ত ভাড়া জমা আদায় বন্ধের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিআরটিএ’র যুগ্ম সচিব শওকত আলী, অতিরিক্ত ডিআইজি বনজ কুমার মজুমদার ও প্রাক্তন সংসদ সদস্য গোলাম মাওলা রনি, জাতীয় সমাজতান্ত্রিক দলের কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন প্রমুখ।

সর্বশেষ খবর