Bangladesh Pratidin

প্রকাশ : শনিবার, ২৮ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ২৮ নভেম্বর, ২০১৫ ০৩:২৯
ঢাকা সিটিতে একীভূত হচ্ছে আশপাশের ১৬ ইউনিয়ন
গণবিজ্ঞপ্তি জারি, ৩০ দিনের মধ্যে মতামত পেশের নির্দেশ
নিজস্ব প্রতিবেদক

ঢাকা মেগাসিটির আশপাশের ১৬টি ইউনিয়নকে ডিসিসির (ঢাকা সিটি করপোরেশন) সঙ্গে একীভূত করার উদ্যোগ নিয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। এ ব্যাপারে সংশ্লিষ্ট ইউনিয়নের জনগণের পরামর্শ ও আপত্তির বিষয়ে দেওয়া হয়েছে একটি গণবিজ্ঞপ্তি। ২২ নভেম্বর ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে এ গণবিজ্ঞপ্তি দেওয়া হয়। একই সঙ্গে প্রতিটি ইউনিয়ন, এসি ল্যান্ড অফিসকে ৩০ দিনের মধ্যে এলাকাবাসীর সঙ্গে পরামর্শ বা আপত্তির বিষয়টি শেষ করতে নির্দেশ দেওয়া হয়েছে। ঢাকা জেলা প্রশাসন সূত্রে জানা যায়, বর্তমানে ইউনিয়নগুলো তেজগাঁও উন্নয়ন সার্কেলের অধীন রয়েছে। বিগত এরশাদ সরকারের সময় দেশের সব উন্নয়ন সার্কেল উপজেলায় পরিণত হলেও শুধু টিকে ছিল তেজগাঁও উন্নয়ন সার্কেলটি। মূলত ঢাকা সিটি করপোরেশনের আশপাশের ইউনিয়নগুলোর অভিভাবকত্ব করার জন্যই সার্কেলটি অবলুপ্ত করা হয়নি। বিভিন্ন সময় এলাকাগুলো সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত করার উদ্যোগ নেওয়া হলেও উচ্চ আদালতে রিট-মামলা দায়েরের কারণে তা সম্ভব হয়নি। এ ছাড়া ডিসিসির সীমানা বিরোধের কারণেও উদ্যোগটি বাস্তবায়ন করা যায়নি। এসব বিরোধ এড়ানোর জন্যই এবার ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে ২২ নভেম্বর একটি গণবিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

সূত্র জানায়, বেরাইদ, বাড্ডা, ভাটারা, সাঁতারকুল, হরিরামপুর, উত্তরখান, দক্ষিণখান ও ডুমনী ইউনিয়ন থাকবে ডিএনসিসির (ঢাকা উত্তর সিটি করপোরেশন) অধীনে। অন্যদিকে শ্যামপুর, মাতুয়াইল, ডেমরা, দনিয়া, সারুলিয়া, দক্ষিণগাঁও, নাসিরাবাদ ও মাণ্ডা ইউনিয়ন অন্তর্ভুক্ত করা হবে  ডিএসসিসির (ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন) অধীনে। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) সীমানা পরিবর্তন (সম্প্রসারণ ও সংকোচন) বিধিমালা-২০১৩-এর বিধি ৫(২) বিধান মেনেই ইউনিয়নগুলো ডিসিসির অন্তর্ভুক্ত করার কাজ শুরু হয়েছে।

উল্লেখ্য, আগে ১৭টি ইউনিয়ন নিয়ে তেজগাঁও উন্নয়ন সার্কেল গড়ে উঠেছিল। ২০১৩ সালের দিকে সুলতানগঞ্জ (কামরাঙ্গীরচর) ইউনিয়নটির কিছু অংশ সিটি করপোরেশন এবং কিছু অংশ কেরানীগঞ্জ উপজেলার অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মধ্যে সাতটি ওয়ার্ড সিটি করপোরেশনের অধীনে রাখা হলেও অপেক্ষাকৃত দুর্গম দুটি ওয়ার্ড কেরানীগঞ্জ উপজেলার মধ্যে নেওয়া হয়েছে। এর মাধ্যমে ইউনিয়নগুলো সিটির আওতায় আনার কাজ শুরু হয়েছে।

এই পাতার আরো খবর
up-arrow