শিরোনাম
রবিবার, ৩ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

ব্যবসায়ী-উদ্যোক্তারা প্রস্তাবিত শিল্পনীতির বাস্তবায়ন চান

নিজস্ব প্রতিবেদক

প্রস্তাবিত শিল্পনীতির বাস্তবায়ন চান ব্যবসায়ী, শিল্পোদ্যোক্তা, গবেষক ও অর্থনীতিবিদরা। তাদের মতে, নীতিটি কতটা বাস্তবায়ন হবে— তার ওপরই নির্ভর করছে এটির সফলতা-ব্যর্থতা। কারণ আইনি বাধ্যবাধকতা না থাকায় সরকারের অন্যান্য মন্ত্রণালয় ও বিভাগ এ নীতি মানতে চায় না।

নিউজ পেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) আয়োজিত ‘কেমন চাই জাতীয় শিল্পনীতি’ শীর্ষক মতবিনিময় সভায় এ দাবি জানান বক্তারা। গতকাল সকালে কারওয়ান বাজারে প্রথম আলো কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, শিল্পনীতি-২০১৫ প্রণয়নের কাজটি এখন শেষ পর্যায়ে। কিছুদিনের মধ্যেই এটি মন্ত্রিসভার অনুমোদনের জন্য পাঠানো হবে। নোয়াবের সভাপতি ও প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। আর প্রস্তাবিত শিল্পনীতির উল্লেখযোগ্য দিকগুলো তুলে ধরেন শিল্পসচিব মোশাররফ হোসেন ভূঁইয়া ও জ্যেষ্ঠ সহকারী সচিব মো. সলিমউল্লাহ। আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য দেন ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের (আইসিসিবি) সভাপতি মাহবুবুর রহমান, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সভাপতি তপন চৌধুরী, এফবিসিসিআই সাবেক সভাপতি মীর নাসির হোসেন ও এ কে আজাদ, সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ও বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের সাবেক গবেষণা পরিচালক জায়েদ বখত, বিশ্বব্যাংক ঢাকা কার্যালয়ের মুখ্য অর্থনীতিবিদ জাহিদ হোসেন, বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান ও সহসভাপতি মোহাম্মদ নাসির, দৈনিক মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরী, সিপিডির অতিরিক্ত গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম, আবদুল মোনেম লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক মঈনউদ্দিন মোনেম।

ব্যবসায়ী ও শিল্পোদ্যোক্তারা বলেন, প্রস্তাবিত শিল্পনীতিতে বেশ ভালো ভালো কিছু উদ্যোগের কথা বলা হয়েছে। ছোটখাটো কিছু বিষয় ছাড়া এ নীতির সঙ্গে মোটামুটি তারা একমত। কিন্তু আদৌ এ নীতির বাস্তবায়ন হবে কিনা- এ নিয়ে তারা সংশয় প্রকাশ করে বলেন, অতীতে দেখা গেছে আইনি বাধ্যবাধকতা না থাকায় সরকারের অন্যান্য মন্ত্রণালয় ও বিভাগ নীতি মানতে চায় না। ফলে এ নীতির কোনো কার্যকারিতা থাকে না। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, প্রস্তাবিত নীতি বাস্তবায়নে শিল্প মন্ত্রণালয়ের যেসব করণীয় রয়েছে তা অবশ্যই করা হবে।

সর্বশেষ খবর