বুধবার, ১৩ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

বেপরোয়া ছিনতাইকারীরা

অরক্ষিত রাজধানী

নিজস্ব প্রতিবেদক

রবিবার বেলা সোয়া ১২টা। রাজধানীর যাত্রাবাড়ী রায়েরবাগ এলাকার যমুনা ব্যাংক। ইকবাল হোসেন নামে এক আবাসন ব্যবসায়ী সাড়ে সাত লাখ টাকা জমা দিতে সিঁড়ি বেয়ে ব্যাংকে উঠছিলেন। আচমকা দুই যুবক অস্ত্র ঠেকায় তার শরীরে। টান দেয় তার সঙ্গে থাকা টাকার ব্যাগে। তবে ইকবাল হোসেন ব্যাগটি রক্ষায় তা ছুড়ে মারেন সামনে থাকা ফলের দোকানে। তাতেও রক্ষা মেলেনি। ছিনতাইকারীরা দিনদুপুরে ফাঁকা গুলি করে আতঙ্ক ছড়িয়ে টাকার ব্যাগটি নিয়ে চম্পট দেয়। শুধু এ ঘটনাটিই নয়, প্রায় প্রতিদিনই রাজধানীতে ঘটছে ছিনতাইয়ের ঘটনা। শুধু রাতে নয়, দিনদুপুরে প্রকাশ্যে। অবিশ্বাস্য হলেও সত্য, নিরাপত্তার দায়িত্বে থাকা আইন প্রয়োগকারী সংস্থার কিছু সদস্যও জড়িয়ে পড়ছেন এসব ঘটনায়। ব্যবসায়ী থেকে হকার কেউ বাদ যাচ্ছেন না ছিনতাইকারীর হাত থেকে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নিরাপত্তার মধ্যে বেড়েই চলছে ছিনতাইয়ের ঘটনা। বলা যায়, রীতিমতো বেপরোয়া হয়ে উঠেছে ছিনতাইকারী চক্র। অরক্ষিত হয়ে পড়েছে রাজধানী।

তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের দাবি, ছিনতাইকারীদের দৌরাত্ম্য আগের মতো নেই। বর্তমানে বিভিন্ন সড়কে পুলিশের তল্লাশি চৌকি বসানোসহ প্যাট্রোল ডিউটির কারণে ছিনতাই অনেক কমেছে। ছিনতাইকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ছিনতাইকারীদের গ্রেফতারে প্রতিদিনই অভিযান চালানো হচ্ছে।

ভুক্তভোগীদের অভিযোগ, থানায় গিয়ে তারা ঠিকমতো সহায়তা পান না। মামলা না নিয়ে সাধারণ ডায়েরি (জিডি) করতে তাদের পরামর্শ দেওয়া হয়। আর মামলা হলেও ছিনতাই করা টাকা উদ্ধার বা অপরাধীরা খুব কমই ধরা পড়ছে বলে সংশ্লিষ্টদের অভিমত।

গত সাত দিনে অন্তত ১০টি ছিনতাইয়ের ঘটনায় আহতরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও স্যার সলিমুল্লাহ  মেডিকেল কলেজ হাসপাতালে চিকিত্সা নিয়েছেন।গত ৭ জানুয়ারি বৃহস্পতিবার রাতে রাজধানীর মালিবাগের  সোহাগ পরিবহন কাউন্টারের সামনে ছিনতাইকারীদের কবলে পড়েন ইশতিয়াক আহম্মেদ (৫২) নামে এক পথচারী। তাকে ছুরিকাঘাত করে ৪০ হাজার টাকা ছিনতাই করে দুর্বৃত্তরা। ইশতিয়াকের স্ত্রী সালমা বেগম জানান, তার স্বামী বাড্ডার আকু বোর্ড বিল্ডার্স নামক একটি প্রতিষ্ঠানে চাকরি করেন।

রাতে একটি অনুষ্ঠানে মৌচাকে গিয়েছিলেন তিনি। সেখান  থেকে রিকশায় বাসায় ফেরার পথে মালিবাগ সোহাগ কাউন্টারের সামনে এলে ৩-৪ জন ছিনতাইকারী তার পেটে ছুরিকাঘাত করে ৪০ হাজার টাকা নিয়ে যায়। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে নিকটস্থ খিদমাহ হাসপাতালে নিয়ে যায়।  সেখানে অবস্থার অবনতি হওয়ায় তাকে উদ্ধার করে ঢাকা  মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়। ৬ জানুয়ারি বুধবার রাতে রাজধানীর শাহ আলীর এফ ব্লকের ১০ নম্বর সড়কে গুঁড়াদুধ ব্যবসায়ী মঈনউদ্দিনকে প্রাইভেটকারে আসা ছিনতাইকারীরা গুলি করে ৫ লাখ টাকা ছিনিয়ে নেয়। তিনি পায়ে ও পিঠে গুলিবিদ্ধ হন। পরে তাকে উদ্ধার করে কল্যাণপুরের ইবনে সিনা হাসপাতালে ভর্তি করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর